২৩ জুলাই, ২০২২ ০৫:৪৯
রয়টার্সের প্রতিবেদন

দৈনিক শত শত সেনা হতাহত হচ্ছে রাশিয়ার, দাবি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

দৈনিক শত শত সেনা হতাহত হচ্ছে রাশিয়ার, দাবি যুক্তরাষ্ট্রের

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার দৈনিক শত শত সেনা হতাহত হচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী। সংস্থাটির এক সিনিয়র কর্মকর্তা জানান, রাশিয়া ইউক্রেনে যে সেনা হারাচ্ছে এর মধ্যে সহস্রাধিক লেফটেন্যান্ট এবং ক্যাপ্টেনও রয়েছেন। এতে রুশ সেনাবাহিনীর কমান্ড ভেঙ্গে পড়েছে। 

বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন সেনা বলেন, ওয়াশিংটন আরও বিশ্বাস করে ইউক্রেনের ভেতরে ১০০টির বেশি গুরুত্বপূর্ণ রাশিয়ান লক্ষ্যবস্তু ধ্বংস হয়েছে। যার মধ্যে কমান্ড পোস্ট, গোলাবারুদের ডিপো, বিমান প্রতিরক্ষা সাইট রয়েছে।

এছাড়া সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়া এ পর্যন্ত অন্তত ১৫ হাজার সেনা হারিয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৪৫ হাজার জন। তবে নিজেদের কত সেনা হতাহত হয়েছে এই নিয়ে রাশিয়া ও ইউক্রেন কেউ-ই সরকারিভাবে তথ্য প্রকাশ করেনি। 

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আক্রমণের প্রায় পাঁচ মাস পরে ইউক্রেনের এক পঞ্চমাংশ এলাকা দখল করে নিয়েছে রাশিয়া। এদিকে এসব ভূখণ্ড পুনরুদ্ধার না করা পর্যন্ত দেশটির সাথে কোনো ধরনের যুদ্ধবিরতিতে না যাওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি।

অন্যদিকে, ইউক্রেনের খাদ্যশস্য রফতানিতে সহায়তা করতে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় দেশটির সাথে একটি ঐতিহাসিক চুক্তি করেছে রাশিয়া। তবে, দেশ দু’টির মধ্যে যে আস্থার সংকট সৃষ্টি হয়েছে, তাতে এই চুক্তির বাস্তবায়ন নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের।
 
বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর