৮ সেপ্টেম্বর, ২০২২ ২২:৫৯

প্রায় ৩০০ বছর লাগবে লিঙ্গ বৈষম্য সম্পূর্ণভাবে দূর হতে : জাতিসংঘ

অনলাইন ডেস্ক

প্রায় ৩০০ বছর লাগবে লিঙ্গ বৈষম্য সম্পূর্ণভাবে দূর হতে : জাতিসংঘ

প্রতীকী ছবি

লিঙ্গ বৈষম্য সম্পূর্ণভাবে দূর করে নারী-পুরুষের মধ্যে সমতার জন্য মানব সভ্যতাকে আরও প্রায় ৩০০ বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক এই সংস্থার বৈশ্বিক লিঙ্গ সমতা সম্পর্কিত এক প্রতিবেদেনে এমনটাই উল্লেখ করা হয়েছে। খবর ইউএন নিউজএনডিটিভির।

গতকাল বুধবার প্রতিবেদনটি প্রকাশ করে জাতিসংঘের নারী অধিকার বিষয়ক সংস্থা ইউএন ওম্যান। যেখানে বর্তমানে নারী ও পুরুষ্যের মধ্যকার বৈষম্যের চিত্র আরও স্পষ্ট করতে একটি পরিসংখ্যানও তুলে ধরা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বর্তমান অগ্রগতির যে হার, তা অব্যাহত থাকলে বিশ্বের সব দেশ থেকে নারীর ওপর পুরুষের মালিকানা ও বৈষম্য বিষয়ক যাবতীয় আইনের বিলোপ ঘটতে সময় নেবে অন্তত ২৮৬ বছর, ১৪০ বছর লাগবে কর্মক্ষেত্রে পুরুষের সমমর্যাদা, বেতন, ক্ষমতা ও নেতৃত্বে আসতে এবং রাজনীতি ও পার্লামেন্টে পুরুষ জনপ্রতিনিধিদের সমকক্ষ হতে সময় লাগবে কমপক্ষে আরও ৪০ বছর।

জাতিসংঘ বলছে, ২০২২ সালের শেষ দিকে বিশ্বজুড়ে চরম দারিদ্রের শিকার হতে যাচ্ছেন ৩৮ কোটি ৩০ লাখ নারী, যাদের দৈনিক উপার্জন হবে ১ দশমিক ৯ ডলারের চেয়েও কম। পুরুষদের ক্ষেত্রে এই সংখ্যা ৩৬ কোটি ৮০ লাখ। এছাড়া ২০২১ সালে বিশ্বজুড়ে বাস্তুচ্যুত হতে বাধ্য হয়েছেন ৪ কোটি ৪০ লাখ নারী ও মেয়ে এবং ১২ লাখেরও বেশি মেয়ে বাল্য বিবাহের শিকার হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে জাতিসংঘ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর