১৬ সেপ্টেম্বর, ২০২২ ১১:১৯

যুদ্ধাপরাধের দায়ে পুতিনকে বিচারের মুখোমুখি করার হুঁশিয়ারি ইইউ’র

অনলাইন ডেস্ক

যুদ্ধাপরাধের দায়ে পুতিনকে বিচারের মুখোমুখি করার হুঁশিয়ারি ইইউ’র

যুদ্ধাপরাধের দায়ে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে এবার হুঁশিয়ারি উচ্চারণ করলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ বলছে, যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনকে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হতে হবে। খবর এএফপি, দ্য গার্ডিয়ান ও এনডিটিভির।

বৃহস্পতিবার ইইউ প্রধান উরসুলা ফন ডার লেইন এক সাক্ষাৎকারে বলেছেন, ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি করতে চান। তাকে অবশ্যই এই যুদ্ধে হারতে হবে এবং তার কর্মের মুখোমুখি হতে হবে, এটি আমার কাছে গুরুত্বপূর্ণ।

ইউরোপীয় ইউনিয়নের এই প্রধান বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করেন। তিনি বলেন, কোনো সন্দেহ নেই যে, ইউক্রেনে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। আন্তর্জাতিক অপরাধ আদালতে এ বিষয়ে সম্ভাব্য কার্যক্রমের লক্ষ্যে আমরা সাক্ষ্য সংগ্রহের কাজকে এগিয়ে নেওয়াকে সমর্থন করি। এটাই আমাদের আন্তর্জাতিক আইনি ব্যবস্থার ভিত্তি, যে আমরা এই অপরাধের শাস্তি দিই। এবং শেষ পর্যন্ত পুতিন দায়ী।

উল্লেখ্য, টানা প্রায় সাত মাস ধরে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ এই আগ্রাসনের কারণে ইউরোপে ফিরেছে যুদ্ধ, সঙ্গে ফিরেছে সামরিক-বেসামরিক প্রাণহানিও। এই পরিস্থিতিতে প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছিল আগেই।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর