২৭ নভেম্বর, ২০২২ ১৪:১২

অবশেষে ভেনেজুয়েলার ওপর নিষেধাজ্ঞা শিথিল করলো আমেরিকা

অনলাইন ডেস্ক

অবশেষে ভেনেজুয়েলার ওপর নিষেধাজ্ঞা শিথিল করলো আমেরিকা

অবশেষে ভেনেজুয়েলার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করেছে মার্কিন প্রশাসন। এর অংশ হিসেবে আমেরিকার অর্থ মন্ত্রণালয় বহুজাতিক জ্বালানি কোম্পানি শেভরনকে তেল রপ্তানির অনুমতি দিয়েছে। 

মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে, ভেনেজুয়েলার সরকার এবং বিরোধীদলগুলোর মধ্যে রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে একটি সামাজিক সুরক্ষা চুক্তি সই হওয়ার পর দেশটির ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করা হল।

মার্কিন অর্থ মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, শেভরন কর্পোরেশনকে সীমিত মাত্রায় তেল উত্তোলন করে আমেরিকায় রপ্তানির অনুমতি দেয়া হয়েছে যাতে ভেনেজুয়েলা সরকার লাভের অংশ না পায়। মার্কিন সরকার বলছে, তেল বিক্রির এই অর্থ শুধু শেভরন কোম্পানি পাবে যার মাধ্যমে এই কোম্পানির কাছে ভেনেজুয়েলা সরকারের ঋণের কিস্তি শোধ হয়। তেল বিক্রির টাকা থেকে ভেনেজুয়েলা সরকার কোন ধরনের ট্যাক্স অথবা স্বত্ব বাবদ অর্থ পাবে না।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, ভেনেজুয়েলা সরকারের ওপর আমেরিকা অন্য যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলো বহাল থাকবে।

মার্কিন এই ঘোষণা ও শর্ত অনুসারে শেভরন কি পরিমাণে তেল উত্তোলন এবং রপ্তানি করতে পারবে তা এখনো পরিষ্কার নয়। পাশাপাশি ভেনেজুয়েলা সরকার এইসব শর্ত মেনে নেবে কিনা তাও স্পষ্ট নয়। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক তেলের বাজারে যে সংকট তৈরি হয়েছে তাতে মার্কিন শর্ত সাপেক্ষে ভেনেজুয়েলার এই সীমিত পরিসরের তেল বিক্রি কতটা কার্যকর প্রভাব ফেলতে পারবে তাও প্রশ্নের মুখে।

সূত্র : আল-জাজিরা

বিডি-প্রতিদিন/বাজিত 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর