৭ ডিসেম্বর, ২০২২ ১৩:৪৮

কে-ড্রামা দেখায় উত্তর কোরিয়ার দুই কিশোরের মৃত্যুদণ্ড: রিপোর্ট

অনলাইন ডেস্ক

কে-ড্রামা দেখায় উত্তর কোরিয়ার দুই কিশোরের মৃত্যুদণ্ড: রিপোর্ট

বিভিন্ন ধরনের উদ্ভট কর্মকাণ্ডের জন্য প্রায়ই আলোচনায় আসেন উত্তর কোরিয়ার কিম জং উন

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সিনেমা (কে-ড্রামা নামে পরিচিত) দেখা বা প্রচার উত্তর কোরিয়ায় কঠোরভাবে নিষিদ্ধ। এই কে-ড্রামা দেখার অপরাধে দুই কিশোরকে মৃত্যুদণ্ড দিয়েছে উত্তর কোরিয়া। ওই দুই কিশোরের বয়স ছিল যথাক্রমে ১৬ ও ১৭ বছর।

দ্য মিররের রিপোর্ট উদ্ধৃত করে এনডিটিভির খবরে বলা হয়েছে, গত অক্টোবরে স্কুলে  দুই ছাত্র বেশ কয়েকটি দক্ষিণ কোরীয় নাটক দেখেছিল। উত্তর কোরিয়ার সরকার বলেছে, তাদের সংঘটিত অপরাধ ছিল ‘মারাত্মক’। এ কারণে অক্টোবরে একটি বিমান বন্দরের সামনে তাদের মৃত্যুদণ্ড কার্যকর হয়। এই দণ্ড দেখার জন্য স্থানীয়রা ভিড় করেছিল। অক্টোবরের ঘটনা হলেও গত সপ্তাহে বিষয়টি সামনে এসেছে।

বিভিন্ন ধরনের উদ্ভট কর্মকাণ্ডের জন্য উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন প্রায়ই আলোচনায় আসেন। গত বছর বাবা কিম জং ইলের মৃত্যুবার্ষিকী ঘিরে ১১ দিনের শোক ঘোষণা করেছিলেন তিনি। এই সময়ে নাগরিকদের হাসতে, কেনাকাটা এমনকি কান্নাকাটিরও অনুমতি ছিল না।

দক্ষিণ কোরিয়ার নাটকগুলোর ব্যাপক জনপ্রিয়তার কারণে এসব নিষিদ্ধ করে উত্তর কোরিয়া। বিদেশি তথ্য ও এসবের প্রভাব বন্ধে ২০২০ সালে দেশজুড়ে অভিযান চালান কিম জং উন। উত্তর কোরিয়ার তরুণরা জরিমানা, কারাদণ্ড কিংবা মৃত্যু থেকে বাঁচতে দক্ষিণ কোরিয়ার নাটকগুলো গোপনে উপভোগ করে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর