শিরোনাম
২৩ জানুয়ারি, ২০২৩ ২২:১৬

এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার রাশিয়ার, দেশ ছাড়ার নির্দেশ

অনলাইন ডেস্ক

এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার রাশিয়ার, দেশ ছাড়ার নির্দেশ

এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে রাশিয়া। ইউরোপীয় ইউনিয়নের সদস্য এ দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে দিয়ে রাষ্ট্রদূত মারগাস লেইদ্রাকে আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে মস্কো ছাড়া নির্দেশ দেয়া হয়েছে।

এস্তোনিয়া দাবি করেছে, রাজধানী তাল্লিনে অবস্থিত রুশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে হবে। এরপর রাশিয়া এস্তোনিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দেয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এস্তোনিয়ার নেতৃত্ব ইচ্ছাকৃতভাবে সামগ্রিক দ্বিপক্ষীয় সম্পর্ক জটিল করে তুলেছে। 

বিবৃতিতে আরও বলা হয়, এস্তোনিয়া রাশিয়াভীতি ছড়িয়ে দিচ্ছে এবং মস্কোর বিরুদ্ধে প্রতিদিন রাষ্ট্রীয় নীতির আওতায় শত্রুতামূলক তৎপরতা চালাচ্ছে।

চলতি মাসে এস্তোনিয়া সরকার রাশিয়াকে তাদের দূতাবাস থেকে আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে ব্যাপকভাবে কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা কমানোর কথা বলেছে। 

এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু বলেন, “ইউক্রেনে আগ্রাসী যুদ্ধের মধ্যে রুশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা যেহেতু রাশিয়া এবং এস্তোনিয়ার মধ্যকার সম্পর্ক উন্নয়নের কোনো কাজ করছেন না, সেক্ষেত্রে আমরা মনে করি রাশিয়ার মিশনে বর্তমানে যে বিপুল সংখ্যক কর্মকর্তা-কর্মচারী রয়েছেন তা থাকার কোন যৌক্তিকতা নেই।”

এই বিবৃতির নিন্দা জানিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, “এটি আর গোপন কিছু নয় যে, রাশিয়ার বিরুদ্ধে যেসব দেশ এখন সবচেয়ে শত্রুতামূলক তৎপরতা চালাচ্ছে এস্তোনিয়া তার একটি।”

গত সপ্তাহে এস্তোনিয়ায় রাশিয়া দূতাবাস বলেছিল, এস্তোনিয়া সরকারের বাধার কারণে তারা স্বাভাবিকভাবে কনস্যুলার সার্ভিস দিতে পারছে না।

সূত্র : বিবিসি

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর