৩০ মে, ২০২৩ ০৯:০২

নিজের ছেলেকে চাকরিচ্যুত করার ঘোষণা জাপানের প্রধানমন্ত্রীর!

অনলাইন ডেস্ক

নিজের ছেলেকে চাকরিচ্যুত করার ঘোষণা জাপানের প্রধানমন্ত্রীর!

ছেলে শোতারোর (সামনে ডানে) সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সংগৃহীত ছবি

নিজের ছেলেকে চাকরিচ্যুত করার ঘোষণা দিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ২০২২ সালে কিশিদার সরকারি বাসভবনে অনুষ্ঠিত একটি পার্টিতে বিতর্কিত আচরণের জেরে ছেলেকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

জানা গেছে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ছেলের নাম শোতারো। তিনি বর্তমানে তার বাবা ফুমিও কিশিদার রাজনৈতিক সেক্রেটারির হিসেবে নিয়োজিত আছেন। কিন্তু এই পদে আর চাকরি থাকছে না তার।

গণমাধ্যমের খবর থেকে জানা যায়, গত সপ্তাহে কিশিদার ছেলে শোতারো কিশিদা ও অন্য আত্মীয়দের একটি ছবি সংবাদমাধ্যমে প্রকাশ পায়। সেগুলোতে দেখা যায়, বাসভবনের প্রতীকীভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন জায়গায় বসে পার্লামেন্টের সদস্যদের মতো করে ছবি তুলেছেন তারা। 

এসব ছবি সংবাদমাধ্যমে প্রকাশ পাওয়ার পর ব্যাপক সমালোচনা শুরু হয়। 

সরকার প্রথমে বলেছিল, প্রধানমন্ত্রী তার ছেলের অশোভনীয় আচরণের জন্য তাকে তিরস্কার করলেও চাকরিচ্যুত করা হবে না। 

তবে কদিন পরই ছেলেকে চাকরিচ্যুত করার এই নতুন ঘোষণা দিলেন ফুমিও কিশিদা।

আগামী ১ জুন থেকে ছেলেকে চাকরিচ্যুত করার ঘোষণা কার্যকর হবে জানিয়ে ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, “গত বছর একটি সরকারি স্থানে ওর কাজকর্ম একজন সেক্রেটারির পক্ষে অশোভনীয় ছিল। এজন্য তাকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এর আগে অভিযোগ উঠেছিল, বাবার সঙ্গে ফ্রান্সে কূটনৈতিক সফরে গিয়ে নিজের ব্যক্তিগত কেনাকাটায় সরকারি বাহন ব্যবহার করেছেন শোতারো কিশিদা। এর মাত্র চার মাসের মধ্যেই নতুন এই বিতর্ক তৈরি হল তাকে ঘিরে। সূত্র: জাপান টুডে, জাপান টাইমস, ব্লুমবার্গ

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর