১৫ নভেম্বর, ২০২৩ ১৫:৫০

এই হাসপাতালে লুকানোর কিছু নেই, ইসরায়েলি অভিযান নিয়ে গাজা কর্মকর্তা

অনলাইন ডেস্ক

এই হাসপাতালে লুকানোর কিছু নেই, ইসরায়েলি অভিযান নিয়ে গাজা কর্মকর্তা

আল জাজিরার নিউজের স্ক্রিনশট

ফিলিস্তিনের গাজা উপত্যকার অন্যতম বৃহত্তম আল শিফা হাসপাতালে অভিযান চালাচ্ছে ইসরায়েলের স্থল বাহিনী। তাদের অভিযোগ, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সদর দফতরের ওপরে হাসপাতালটির অবস্থান। 

গত মাসে ইসরায়েলি সেনাবাহিনী একটি ভিডিও প্রকাশ করে। এটি ছিল স্যাটেলাইট চিত্র এবং অ্যানিমেটেড গ্রাফিকসের সংমিশ্রণ। ভিডিওতে দাবি করা হয়, হাসপাতালটির নিচের অংশ হামাস ব্যবহার করছে বলে তাদের কাছে প্রমাণ আছে। তারা আরো দাবি করেছে, সেখানে হামাসের সুড়ঙ্গ, বৈঠককেন্দ্রসহ আরো বেশ কিছু সুযোগ-সুবিধা আছে।

তবে সব অভিযান অস্বীকার করেছে হামাস।

এদিকে, গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেছেন, গাজা উপত্যকার আল শিফা হাসপাতালে যা চলছে তা বিশ্ববাসী থেকে লুকোনোর কিছু নেই।

তিনি বলেন, আল শিফায় এখন শুধুমাত্র রোগী, চিকিৎসক ও বাস্তুচ্যুত মানুষগুলো অবস্থান করছেন। আমাদের ভয় পাওয়ার বা লুকানোর কিছু।

আল-কুদরা আরো বলেন, ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের এ উপত্যকায় আগ্রাসন চালিয়ে যাচ্ছে যা বিশ্ববাসী জানে, দেখছে। এখানে লুকোনোর মতো কিছু নেই।

হাসপাতালটি ইসরায়েলি ট্যাংক ও বুলডোজার দিয়ে বেষ্টিত। কয়েক ডজন ইসরায়েলি সৈন্য হাসপাতালের জরুরি বিভাগের ভবনে প্রবেশ করেছে।

আল শিফার চিকিৎসকরা জানিয়েছেন, সেখানে ৬৫০ রোগী অবস্থান করছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অন্তত পাঁচ থেকে ৭ হাজার বাস্তুচ্যুত বেসামরিক নাগরিক হাসপাতালের মাঠে অবস্থান করছেন। তারা সবাই ইসরায়েলি স্নাইপার ও ড্রোনের অবিরাম গুলির মুখোমুখি হচ্ছেন। সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর