১১ ডিসেম্বর, ২০২৩ ১৭:১৮

গাজার পুরুষদের বিবস্ত্র করে ভিডিও প্রকাশ, তুমুল সমালোচনার মুখে ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক

গাজার পুরুষদের বিবস্ত্র করে ভিডিও প্রকাশ, তুমুল সমালোচনার মুখে ইসরায়েল

ইসরায়েলি সেনারা একদল ফিলিস্তিনি পুরুষ ও বালককে নগ্ন করে আত্মসমর্পণ ও অস্ত্র সমর্পণের নাটক সাজিয়েছিল। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তেই তুমুল সমালোচনা শুরু হয়। ইসরায়েলি সেনারা দাবি করেছিল, এভাবেই তাদের কাছে হামাস যোদ্ধারা আত্মসমর্পণ করেছে। পরে দেখা যায় তারা পাশের একটি আশ্রয়কেন্দ্র থেকে ওই ফিলিস্তিনিদের তুলে নিয়ে এসেছে। ওই ফিলিস্তিনি পুরুষরা পুরোপুরি নিরাপরাধ।

আটক হওয়াদের মধ্যে একজন স্বনামধন্য ফিলিস্তিনি সাংবাদিকও রয়েছেন। শুক্রবার ( ৮ ডিসেম্বর) ইসরায়েলি সরকারের মুখপাত্র আইলন লেভি বিবিসিকে বলেন, ওই ব্যক্তিদের গাজার উত্তরাঞ্চলের জাবালিয়া ও শেজাইয়া থেকে আটক করা হয়েছে। এই স্থানগুলো হামাসের শক্ত ঘাঁটি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে যুক্তরাজ্যে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত এই ভিডিও ফুটেজকে জাতিসংঘের আশ্রয়কেন্দ্র থেকে বেসামরিক নাগরিকদের আটক ও তাদের নগ্ন করাকে ইসরায়েলি দখলদার বাহিনীর বর্বর চিত্র বলে বর্ণনা করেছেন।

হুসাম জমলত বলেন, ‘এটি মানবতার ইতিহাসের কিছু অন্ধকারতম অধ্যায়ের সূচনা করেছে।’

গাজায় আটক নগ্ন ফিলিস্তিনি বন্দীদের ইসরায়েলি বাহিনীর কাছে অস্ত্র সমর্পণ করার কিছু ছবি নিয়ে নানা প্রশ্ন তৈরি হয়েছে। প্রাথমিকভাবে একই দৃশ্যের দুটি ভিডিও ধারণ করা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, অন্তর্বাস পরিহিত এক ব্যক্তি অস্ত্র জমা দেওয়ার নির্দেশ মেনে মাটিতে অস্ত্র রাখছেন। কিন্তু দুটি ভিডিওর মধ্যে সামান্য পার্থক্য থাকার কারণে মনে করা হচ্ছে, কয়েকটি ‘ধাপে’ একাধিকবার ভিডিওটি ধারণ করা হয়েছে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর