২৪ মে, ২০২৪ ২০:২৯

রাইসির হেলিকপ্টারে কি গুলি করা হয়েছিল, যা জানা গেল তদন্তে

অনলাইন ডেস্ক

রাইসির হেলিকপ্টারে কি গুলি করা হয়েছিল, যা জানা গেল তদন্তে

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু অনেক রহস্যের জন্ম দিয়েছে। যদিও ইরান শুরু থেকে একে বৈরি আবহাওয়াজনিত দুর্ঘটনা বলেই দাবি করে আসছে।

এবার ইরানের সামরিক বাহিনীর প্রকাশ করা তদন্ত প্রতিবেদনে জানা গেছে, রাইসিকে বহনকারী হেলিকপ্টারে হামলা কিংবা গুলি করার কোনো আলামত পাওয়া যায়নি। ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিক তথ্যের ভিত্তিতে একে দুর্ঘটনা বলেই মনে হয়েছে।

ওই তদন্ত প্রতিবেদনে জানানো হয়েছে, সোমবার ঘটনাস্থল পরিদর্শন করেছিল তদন্তকারীরা। তারা ঘটনাস্থল থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেছেন। রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি পূর্বনির্ধারিত পথ দিয়েই যাচ্ছিল। পার্বত্য এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পর সেটিতে আগুন ধরে যায়। হেলিকপ্টারের ধ্বংসাবশেষে গুলির আঘাতের চিহ্ন বা এ ধরনের কোনো আলামত পাওয়া যায়নি।

প্রতিবেদনে আরও বলা হয়, বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারটির সঙ্গে ভূপৃষ্ঠে থাকা নিয়ন্ত্রণকক্ষের যে যোগাযোগ হয়েছিল, তাতে ‘সন্দেহজনক’ কিছু পাওয়া যায়নি। তদন্তকারী দলের হাতে আরও কোনো তথ্য এলে তা যথাসময়ে দেশের মানুষকে জানানো হবে।

গত রবিবার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের ভারজাগান এলাকায় রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে রাইসি ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আবদুল্লাহিয়ান ও ছয় কর্মকর্তা নিহত হন। পরদিন রাইসি ও তার সহযাত্রীদের মরদেহ উদ্ধার করা হয়। গতকাল বৃহস্পতিবার রাইসিকে মাশহাদে সমাহিত করা হয়েছে। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর