২৯ মে, ২০২৪ ২০:১৫

ইসরায়েলবিরোধী আন্দোলনের জের, বিনিয়োগ তুলে নিচ্ছে ডেনিশ বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

ইসরায়েলবিরোধী আন্দোলনের জের, বিনিয়োগ তুলে নিচ্ছে ডেনিশ বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি অব কোপেনহেগেন শিক্ষার্থীদের আন্দোলন (ফাইল ছবি)

ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে সাফল্য পেলেন ডেনমার্কের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। তাদের দাবি মেনে ইউনিভার্সিটি অব কোপেনহেগেন বলেছে, দখলকৃত পশ্চিম তীরে ব্যবসা করে- এমন কোম্পানিতে তারা বিনিয়োগ বন্ধ করবে।

বিক্ষোভরত শিক্ষার্থীদের দাবি ছিল, বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলের সঙ্গে আর্থিক ও প্রাতিষ্ঠানিক সম্পর্ক বিচ্ছিন্ন করুক। 

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ফিলিস্তিনের গাজা উপত্যাকায় ইসরায়েলের বর্বর সামরিক অভিযানের বিরুদ্ধে মে মাসের শুরুর দিকে ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের শত শত শিক্ষার্থী ক্যাম্পাসে প্রতিবাদ কর্মসূচি শুরু করেন। এই আন্দোলনের ফলেই এই ধরনের সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের শিক্ষার্থীরা দাবি জানিয়ে আসছিলেন যে ইসরায়েলের সঙ্গে তাদের বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম ছিন্ন করুক। এছাড়া ফিলিস্তিনি যেসব এলাকা ইসরায়েলের দখলে রয়েছে, সেখানে কার্যক্রম চালাচ্ছে এমন কোম্পানিগুলো থেকে বিনিয়োগ প্রত্যাহারের জন্যও শিক্ষার্থীরা দাবি জানান।

ফিলিস্তিনি এলাকা পশ্চিম তীর এখন ইসরায়েলের নিয়ন্ত্রণে রয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইউনিভার্সিটি অব কোপেনহেগেন জানিয়েছে, তারা তিনটি কোম্পানিতে থাকা ১ লাখ ৪৫ হাজার ৮১০ মার্কিন ডলার সমমূল্যের ১০ লাখ ড্যানিশ ক্রাউন বিনিয়োগ প্রত্যাহার করবে। এই তিন কোম্পানি হল- এয়ারবিএনবি, বুকিং ডটকম ও ইড্রিমস।

বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, তাদের বিনিয়োগের ব্যবস্থাপনার জন্য তারা তহবিল ব্যবস্থাপকদের সঙ্গে কাজ করবে। পশ্চিম তীরের অবৈধ ইসরায়েলি বসতিতে যেসব কোম্পানি কার্যক্রম চালাচ্ছে বলে জাতিসংঘের তালিকায় উল্লেখ আছে, সেই তালিকা মেনে চলার বিষয়টি তারা নিশ্চিত করবে বলেও ইউনিভার্সিটি অব কোপেনহেগেন জানিয়েছে। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর