সোমবার, ১১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

মিত্রদের কাছে আরও সামরিক খরচ চান ট্রাম্প

জার্মানি ও জাপানসহ যেসব দেশে মার্কিন সেনা মোতায়েন রয়েছে সেসব দেশের কাছে ট্রাম্প প্রশাসন সেনাদের জন্য সব খরচ বহন করার দাবি করবে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিত্রদের কাছ থেকে সেনা মোতায়েন বাবদ দেড়গুণ খরচ নেওয়ার দাবি করেছেন। এ জন্য পরিকল্পনাও শেষ করেছেন। পরিকল্পনা অনুযায়ী যেসব দেশে মার্কিন সেনা মোতায়েন করা আছে সেসব দেশ মার্কিন সরকারকে এই বিপুল অর্থ দিতে বাধ্য হবে।

ব্লুমবার্গ নিউজের তথ্য মতে- জার্মানি ও জাপানসহ যেসব দেশে মার্কিন সেনা মোতায়েন রয়েছে সেসব দেশের কাছে ট্রাম্প প্রশাসন সেনাদের জন্য সব খরচ বহন করার দাবি করবে। শুধু তাই নয়, সেনা মোতায়েন রাখার জন্য মূল খরচের সঙ্গে আরও শতকরা ৫০ ভাগ বাড়তি খরচ দাবি করা হবে। মার্কিন সরকারের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এই তথ্য প্রকাশ করেছে ব্লুমবার্গ। এর আওতায় ট্রাম্প প্রশাসন কোনো কোনো ক্ষেত্রে মিত্রদের কাছ থেকে মূল খরচের চেয়ে ৫/৬ গুণ বেশি অর্থ আদায় করার চিন্তা করছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই বিদেশে সেনা মোতায়েন রাখার বিনিময়ে অর্থ নেওয়ার কথা বলে আসছেন। এখন সে পরিকল্পনাই তিনি বাস্তবায়ন করতে যাচ্ছেন। বিষয়টি নিয়ে মিত্রদের সঙ্গে মার্কিন প্রশাসনের টানাপড়েন বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ খবর