শিরোনাম
প্রকাশ : শনিবার, ২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ এপ্রিল, ২০১৯ ০০:০৯

সংক্ষপে

সংক্ষপে

মালি সরকারের পদত্যাগ

আফ্রিকার দেশ মালিতে সহিংসতা প্রতিরোধে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী সুমেলু বুবি মাইগার নেতৃত্বাধীন সরকার। বুধবার তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস করেছিলেন দেশটির সংসদ সদস্যরা। অনেক দিন ধরেই সহিংসতা চলছিল। ২০১২ সাল থেকে আলকায়েদা সেখানে হামলা চালিয়ে আসছে। গত মাসেই এক সহিংসতায় ১৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়। দেশটিতে ২০১৫ সালে শান্তিচুক্তি করা হলেও এখনো অনেক স্থান সন্ত্রাসী গোষ্ঠীর দখলে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হওয়ায় চাপের মুখে ছিল সরকার। প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাচার জানান, তিনি মাইগার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

 

লন্ডনে গ্রেফতার ৪৬০

জলবায়ু পরিবর্তনের এমন মহামারী প্রভাব থেকে পৃথিবীকে রক্ষার দাবিতে যুক্তরাজ্যে চলছে এক অভিনব আন্দোলন। জলবায়ু পরিবর্তনের বিষয়ে রাজনীতিকদের দৃষ্টি আকর্ষণ এবং দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবিতে স্বেচ্ছায় গ্রেফতার হতে রাস্তায় নামছেন হাজার হাজার আন্দোলনকারী। চলমান এ আন্দোলনে এখন পর্যন্ত ৪৬০ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। বিক্ষোভকারীদের দাবি, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারকে জরুরিভিত্তিতে পদক্ষেপ নিতে হবে। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে।

 

যুক্তরাজ্যের ভয়ঙ্ককর কারাগারে অ্যাসাঞ্জ

যুক্তরাজ্যের আদালতে জুলিয়ান অ্যাসাঞ্জ দোষী সাব্যস্ত হয়েছেন ‘জামিন শর্ত ভঙ্গে’র অভিযোগে। তবে তাকে রাখা হয়েছে এমন এক কুখ্যাত কারাগারে, যেটিকে কেউ কেউ ‘যুক্তরাজ্যের গুয়ানতানামো বে’ নামে ডাকেন। ৯/১১-এর হামলার পর প্রণীত এক বিতর্কিত সন্ত্রাসী আইনে অভিযুক্তদের বেলমার্শ নামক ওই কারাগারটিতে রাখা হতো। টুইন টাওয়ার হামলা কিংবা আইএসের জঙ্গিবাদী কর্মকাণ্ডে জড়িত সন্ত্রাসীসহ ভয়ঙ্কর সব অপরাধে অভিযুক্তদেরই বেলমার্শ কারাগারে রাখা হয়। কেবল সংবাদমাধ্যম আর খোদ সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষের বিভিন্ন নিজস্ব অনুসন্ধানেও কারাগারটির ভয়ঙ্কর চিত্র ফুটে উঠেছে।

শঙ্কা জোরালো হয়েছে অ্যাসাঞ্জের স্বাস্থ্য ও মানসিক অবস্থা নিয়ে।


আপনার মন্তব্য