শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৩৫

আজ ভারতে যাচ্ছেন ট্রাম্প

বড় কোনো বাণিজ্য চুক্তি হওয়ার সম্ভাবনা কম

আজ ভারতে যাচ্ছেন ট্রাম্প

প্রথমবার ভারত সফরে আজ আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তা নিয়ে উত্তেজনার পারদ তুঙ্গে। শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে আহমেদাবাদে। এমন পরিস্থিতিতে টুইটারেই মার্কিন প্রেসিডেন্টকে গতকালই ভারতে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গোটা দেশ ট্রাম্পকে স্বাগত জানাতে মুখিয়ে রয়েছে বলে জানালেন তিনি।

মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে গতকাল বিকালে    টুইট করেন মোদি। তিনি লেখেন, ‘মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে মুখিয়ে রয়েছে ভারত। আমরা সম্মানিত বোধ করছি যে আগামীকাল তিনি আমাদের সঙ্গে থাকবেন, আহমেদাবাদে ঐতিহাসিক অনুষ্ঠানে অংশ নেবেন।’ ট্রাম্পের সফর ঘিরে উন্মাদনা কতটা, তা বোঝাতে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানির পোস্ট করা একটি ভিডিও রিটুইট করেন প্রধানমন্ত্রী।

কিন্তু এত আয়োজন থাকলেও এ সফরে বাণিজ্যিক সম্পর্কের তেমন উন্নতি হচ্ছে না। ট্রাম্পের এ সফরে বড় কোনো বাণিজ্য চুক্তি হওয়ার সম্ভাবনা কম বলা হচ্ছে। নিউ ইন্ডিয়া এক্সপ্রেসের বিজনেস এডিটর জয়ন্ত রায় চৌধুরী জার্মান গণমাধ্যম ডয়চে ভেলেকে জানিয়েছে, ‘আমেরিকা চেয়েছিল কৃষি ক্ষেত্র বিশেষ করে দুধ ও দুগ্ধজাত জিনিস ভারতে রপ্তানির বিশেষ সুবিধা। সেই সঙ্গে পোলট্রির জিনিসেরও সহজ রপ্তানি। কিন্তু ভারত তাতে রাজি হয়নি। ফলে বড় ধরনের কোনো চুক্তির সম্ভাবনা নেই। কিছু কিছু ঘোষণা হবে। এই যা।’ তা হলে এত ঢাকঢোল পিটিয়ে, এত আগ্রহ দেখিয়ে কেন ট্রাম্প আসছেন? প্রবীণ সাংবাদিক জোসেফের ব্যাখ্যা, ট্রাম্পের উদ্দেশ্য হলো ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের ভোট পাওয়া। সে জন্য তিনি হাউডি  মোদিতে গিয়েছিলেন। ডয়চে ভেলেকে তিনি জানিয়েছেন, ‘তার প্রধান অনুষ্ঠান হতে চলেছে, নমস্তে ট্রাম্প। কারণ, তার ভোট চাই।’

ট্রাম্পের এ সফর ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে বিভিন্ন আলোচনা। শেয়ার করা হচ্ছে মজার সব ভিডিও। তেমনই একটিতে ট্রাম্পকে বহুল আলোচিত চলচ্চিত্র বাহুবলির মূল চরিত্রে দেখানো হয়েছে। এ ভিডিওটির একটি টুইট নিজের টুইটার একাউন্ট থেকে রিটুইট করেছেন ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে লিখেছেন, ভারতীয় বন্ধুদের সঙ্গে সাক্ষাতের জন্য তিনি মুখিয়ে আছেন। স্ত্রী মেলানিয়া ছাড়াও তাদের সঙ্গে ১২ জনের একটি প্রতিনিধি দল ভারতে পা রাখছে, যাতে থাকছেন ট্রাম্পকন্যা ইভাঙ্কা এবং জামাতা জ্যারেড কুশনারও। তবে আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে অংশ নিলেও, সবরমতী আশ্রমে মার্কিন প্রেসিডেন্ট পা রাখবেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।


আপনার মন্তব্য