বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা
ওয়েবিনারে ড. অভিষেক সিংভি

চীনের অন্তরে ভারত বিষয়ে ভয়ের সঞ্চার ঘটানো প্রয়োজন

প্রতিদিন ডেস্ক

কংগ্রেসের সিনিয়র নেতা ড. অভিষেক সিংভি বলেছেন, ভারতের এখন প্রয়োজন তার বিষয়ে চীনের ভয়ের সঞ্চার ঘটানো। এটা করতে হবে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে সমতা অর্জনের জন্য। তিনি এ জন্য বেইজিং সংক্রান্ত ভারতের নীতিকৌশলে বিশদ ও আগ্রাসী পরিবর্তন সাধনের আহ্বান জানান। ভারতীয় সুপ্রিম কোর্টের স্বনামখ্যাত সিনিয়র অ্যাডভোকেট এবং কংগ্রেস দল থেকে লোকসভায় তিন মেয়াদের সদস্য অভিষেক সিংভি সম্প্রতি এক ওয়েবিনারে বক্তৃতাকালে এ আহ্বান জানিয়েছেন।

কমিউনিস্ট চীনকে মোকাবিলায় নীতিকৌশলে তিন ধরনের পরিবর্তন আনার ওপর জোর দিয়ে অভিষেক সিংভি বলেন, নয়াদিল্লির উচিত সামরিক সক্ষমতা আরও বৃদ্ধির লক্ষ্যে বিনিয়োগ করা; সমমনা দেশগুলোর গ্রুপের সঙ্গে- যেমন কোয়াড (যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন) কূটনৈতিক সংযোগ জোরদার করা এবং চীনের জন্য অর্থনৈতিক জখম সৃষ্টি করা।

ওয়েবিনারটির আয়োজক : দিল্লিভিত্তিক থিংক-ট্যাংক ল অ্যান্ড সোসাইটি এবং নিরাপত্তা ও কৌশলবিষয়ক প্ল্যাটফরম ডিফেন্স ডট ক্যাপিটাল। ওয়েবিনারে সিংভি বলেন, এশিয়া নামক একটি খাপের মধ্যে ভারত ও চীন হচ্ছে দুটি তলোয়ার। এই দুয়ের ভিতর বাধ্যতামূলক মান্যতাবোধ থাকা দরকার। সত্যিকার অর্থে বলতে হয় যে, সম্মান দেখানো আর একে অন্যকে সমঝে চলার উৎস হলো ভয়। চীনের মনে এই ভয় সঞ্চার করতে হবে। তাহলেই কেবল দুই বৃহৎ পড়শির মধ্যে সমতা-আবহ কাজ করবে। সিংভি বলেন, চীনের কুকীর্তি তুলে ধরে তাকে লজ্জায় ফেলে দেওয়ার যে ক্ষমতা ভারতের রয়েছে তা কাজে লাগাতে হবে। যুক্তরাষ্ট্রও তা-ই করছে। তাদের পররাষ্ট্রমন্ত্রী মাইকেল পম্পেওর সব কাজ সমর্থন করি না। কিন্তু তিনি চীনের প্রতি যেভাবে সরাসরি বাক্যবাণ ছুড়ছেন আমি তার প্রশংসা করি।

সর্বশেষ খবর