সোমবার, ৫ জুলাই, ২০২১ ০০:০০ টা
কোভ্যাকসিন চুক্তিতে দুর্নীতি

ব্রাজিলের রাস্তায় বলসোনারোবিরোধী বিক্ষোভ

ভারতের সঙ্গে কোভ্যাকসিন চুক্তিতে বড়সড় দুর্নীতি হয়েছে। আর তাতেই বেজায় ক্ষুব্ধ ব্রাজিলের মানুষ। প্রেসিডেন্ট জাইরে বলসোনারোকে ‘দুর্নীতিগ্রস্ত’ আখ্যায়িত করে তার পদত্যাগ দাবি করে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন হাজার হাজার মানুষ। দাবি একটাই, প্রেসিডেন্টের গদি ছাড়তে হবে। একই সঙ্গে প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শুক্রবার ব্রাজিল সুপ্রিম কোর্টের বিচারপতি রোজা ওয়েবার প্রেসিডেন্টের বিরুদ্ধে উচ্চপর্যায়ের ফৌজদারি তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্তের দায়িত্বে থাকবেন শীর্ষ প্রসিকিউটর। আর তাদের সাহায্য করবেন সংসদীয় কমিটি। যারা ভ্যাকসিন দুর্নীতির বিষয়টি প্রথম সামনে আনেন। এদিকে শনিবার রাজধানী রিও ডি জেনিরোর রাস্তায় নেমে আসেন কয়েক হাজার মানুষ। প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে শামিল হন তারা। একই সঙ্গে করোনায় সে দেশে ৫ লাখের বেশি মানুষের মৃত্যুর জন্য বলসোনারোকেই দায়ী করেন বিক্ষুব্ধরা। পাশাপাশি তার বিরুদ্ধে একের পর এক অভিযোগ সামনে এসেছে। এবার এই তদন্তের নির্দেশে বেজায় বিপাকে পড়েছেন বলসোনারো। রিও ডি জেনিরোর বিক্ষোভে অংশ নেন চিকিৎসক লিমা মেন্ডেস। করোনাভাইরাসের সংক্রমণে এত বেশি মৃত্যু হওয়ায় ব্রাজিলের সরকারকে দোষারোপ করেন তিনি। ২০১৯ সালে ব্রাজিলে ক্ষমতায় আসেন বলসোনারো। দুর্নীতির সব অভিযোগ তিনি প্রত্যাখ্যান করেছেন।

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনের দুই কোটি ডোজ কিনতে ১.৬০ বিলিয়ন রিয়ালের চুক্তি করে ব্রাজিল সরকার। কিন্তু সেখানে অতিরিক্ত মূল্য, শুল্ক ছাড়সহ নানা দুর্নীতির অভিযোগ ওঠে। তারপর প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যাপক জনরোষ তৈরি হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার চুক্তি স্থগিত করে ব্রাজিল সরকার। এমন পরিস্থিতিতে ব্রাজিলের সাধারণ মানুষের অভিযোগ টিকা চুক্তিতে অবৈধভাবে অর্থ হাতিয়ে নিতে চেয়েছিল বলসোনারো সরকার। তাদের অভিযোগের সত্যতা কতটা, খতিয়ে দেখতে শুরু হয়েছে তদন্তও।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর