বুধবার, ১৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বিমানে গাদাগাদি করে ৬৪০ আফগান ছবি ভাইরাল

বিমানে গাদাগাদি করে ৬৪০ আফগান ছবি ভাইরাল

বিমানে এমন গাদাগাদি করে বসে বা দাঁড়িয়ে থাকার দৃশ্য খুব বেশি দেখেনি বিশ্ব। তালেবান আফগানিস্তান দখলের পর দেশ ছাড়তে মরিয়া কাবুলবাসী মার্কিন বিমানে এভাবেই দেশ ত্যাগ করে। যদিও জানা গেছে মার্কিন এ বিমানটি এই ৬৪০ জন আফগানকে কাতারে নামিয়ে দিয়েছে -এএফপি

রবিবারই রাজধানী কাবুল দখল করে নেয় তালেবানরা। এই পরিস্থিতিতে দেশ ছাড়তে মরিয়া আফগানরা। কতটা যে মরিয়া, তার প্রমাণ মিলেছে কাবুল বিমানবন্দরের ভাইরাল ভিডিওতে। এবার ভাইরাল আরও একটি ছবি। যেখানে দেখা যাচ্ছে, মার্কিন সেনা বিমানে গাদাগাদি করে বসে রয়েছেন ৬৪০ আফগান। এর আগে মার্কিন বিমান বাহিনীর সি-১৭ গ্লোবমাস্টারে একসঙ্গে এতজন কখনো চাপেননি। কিন্তু এখন আফগানিস্তানে পরিস্থিতি অন্যরকম। ছবিতে দেখা যাচ্ছে, বিমানের মাটিতে বসে রয়েছে শত শত আফগান। কারও কোলে শিশু।  সবার চোখে-মুখে আতঙ্ক। মার্কিন বিমান বাহিনীর নিউজ ওয়েবসাইট থেকে জানা গেছে, বিমানটি আফগানদের কাতারে নামিয়ে দিয়েছে। সোমবার কাবুল বিমানবন্দরের কিছু ভিডিও ভাইরাল হয়েছে।

সেখানে দেখা গেছিল কাতারে কাতারে আফগান পড়িমরি করে ছুটছেন বিমানের দিকে। বিমান বেয়ে উঠে পড়ছেন দরজার দিকে। উদ্দেশ্য একটাই, কোনোমতে বিমানে জায়গা পাওয়া। এ যাবৎ সি-১৭ বিমানে এটাই সর্বোচ্চ সংখ্যক যাত্রী বহন। তবে বিমানটি আকাশে পাখা মেলার পর মধ্যাকাশে তা থেকে ছিটকে পড়েন একজন। তাও ভিডিওতে দেখা গেছে। সোমবার এটা ছিল গা শিউড়ে উঠার মতো এক দৃশ্য।

সর্বশেষ খবর