বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

শব্দের চেয়েও দ্রুতগতির ক্ষেপণাস্ত্র পরীক্ষা যুক্তরাষ্ট্রের

উ. কোরিয়াও চালাল পরীক্ষা

শব্দের চেয়েও দ্রুতগতির ক্ষেপণাস্ত্র পরীক্ষা যুক্তরাষ্ট্রের

শব্দের চেয়েও পাঁচ গুণ দ্রুত পথ পাড়ি দিতে পারে যুক্তরাষ্ট্রের নতুন ক্ষেপণাস্ত্র। সমরাস্ত্রের পরিভাষায় যাকে বলা হয় মাক পাঁচ। সোমবার পেন্টাগন বিবৃতি দিয়ে নতুন ক্ষেপণাস্ত্রের কথা জানিয়েছে। মাসখানেক আগে রাশিয়া একই ধরনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল। তারপরই যুক্তরাষ্ট্র এই পরীক্ষার তথ্য সামনে আনল।  পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন নতুন এই ক্ষেপণাস্ত্রের প্রজেক্টের নাম ‘হাইপারসনিক এয়ার-ব্রিদিং ওয়েপন কনসেপ্ট’। সামরিক অস্ত্র তৈরির অন্যতম গুরুত্বপূর্ণ সংস্থা রেথিওন টেকনোলজিস অ্যান্ড নরথপ গ্রুম্যান এই মিসাইলটি তৈরি করেছে।

ক্ষেপণাস্ত্রের প্রযুক্তি : প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে, মিনিটে ৬০ মাইল বা ১০০ কিলোমিটার পাড়ি দিতে পারে এই মিসাইলটি। সেকেন্ডে এক মাইল। শব্দের গতিবেগ থেকে যা পাঁচ গুণ বেশি। পরীক্ষার সময় একটি যুদ্ধবিমানের উইং থেকে মিসাইলটি নিক্ষেপ করা হয়। এর এক সেকেন্ডের মধ্যে একটি রকেট বুস্টারের মাধ্যমে মিসাইলটির গতিবেগ অনেকটা বাড়িয়ে দেওয়া হয়। এর ফলে মাক ওয়ান গতি পায় মিসাইলটি। এর এক সেকেন্ডের মধ্যে মিসাইলটির মধ্যে লাগানো আরেকটি ইঞ্জিন চালু করে দেওয়া হয়। যা গতিবেগ শব্দের পাঁচ গুণে পৌঁছে দেয় মিসাইলের গতিবেগ।

রাশিয়ার সঙ্গে প্রতিযোগিতা : কিছুদিন আগেই রাশিয়া হাইপারসনিক মিসাইলের পরীক্ষা করেছিল। রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছিল, জাহাজ থেকে ওই মিসাইল ছোড়া হয়েছিল। ভøাদিমির পুতিন বলেছিলেন, মিসাইলের গতিবেগ এতটাই যে, তা চোখে দেখা যায় না। তারপরই আমেরিকার এই পরীক্ষা কূটনৈতিক উত্তর বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া : করোনায় নাজেহাল হলেও অস্ত্র তৈরি থামাচ্ছে না উত্তর কোরিয়া। গতকাল ফের এক আগ্নেয়াস্ত্র পরীক্ষা করেছে পিয়ংইয়ং। কোন অস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে, তা নিয়ে সন্দেহ থাকলেও প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার অনুমান ফের একবার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রই উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার জাপাং প্রদেশ থেকে নিক্ষেপ করা হয়েছে স্বল্প দূরত্বের ওই বিশেষ ক্ষেপণাস্ত্র। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, এটি ব্যালাস্টিক মিসাইল বলেই অনুমান। তবে আর কোনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

এই প্রথম নয়, সম্প্রতি একবারে হলিউডের কায়দায় ট্রেন থেকে এক জোড়া ব্যালাস্টিক মিসাইল ছোড়ে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ট্রেন থেকে দুটি স্বল্প পাল্লার মিসাইল ছোড়া হয়েছে। ৮০০ কিলোমিটার দূরে সমুদ্রে নিখুঁত নিশানায় গিয়ে পড়েছে সে দুটি। সরকারি মিডিয়ায় দেখা গেছে, অরণ্য ঘেরা এলাকায় ট্রেন থেকে কমলা শিখা ছড়িয়ে দুটি ক্ষেপণাস্ত্র ছিটকে বেরোয়। যার অর্থ, উত্তর কোরিয়া এবার পাহাড়-জঙ্গলে যে কোনো এলাকায় ক্ষেপণাস্ত্র নিয়ে গিয়ে সেখান থেকে তা ছুড়তে পারবে। এই ভ্রাম্যমাণ ব্যবস্থা তাদের নিরাপত্তা ব্যবস্থাকে দৃঢ় করে তুলবে বলে দাবি দেশটির।

সর্বশেষ খবর