বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

চীন-মার্কিন দ্বন্দ্বের নেপথ্যে এক পাওয়ার পয়েন্ট

চীন-মার্কিন দ্বন্দ্বের নেপথ্যে এক পাওয়ার পয়েন্ট

মেং ওয়ানঝো

বিশ্বের অন্যতম জায়ান্ট প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে। কোম্পানির চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) মেং ওয়ানঝো। তিনি হুয়াওয়ের চেয়ারম্যানের মেয়েও। বছর তিনেক আগে অর্থাৎ ২০১৮ সালের ১ ডিসেম্বর ক্ষণিক বিরতি নিতে কানাডার ভ্যানকুভারে বিমান থেকে নামেন চীনের মেং ওয়ানঝো। কিন্তু সেখানে তাকে গ্রেফতার করা হয়। মার্কিন প্রশাসনের নির্দেশনায় তাকে গ্রেফতার করা হয় বলে কানাডার তরফে বলা হয়। এ ঘটনা ঘিরে চীন, কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে তৈরি হয় দীর্ঘ এক আন্তর্জাতিক দ্বন্দ্ব। তিন বছর পর অবশেষে মুক্তি পেয়েছেন মেং। তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া আপাতত থামল। এই পুরো ঘটনার পেছনে অন্যতম বড় ভূমিকা রেখেছিল ১৬ পাতার একটি পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশন।

ভ্যানকুভারে গ্রেফতার : ভ্যানকুভারে বিমান থেকে নামার পরপরই তিন ঘণ্টা ধরে মেংকে জিজ্ঞাসাবাদ করে কানাডার সীমান্ত নিরাপত্তারক্ষীরা। জব্দ করা হয় তার ফোন। তল্লাশি করা হয় তার ব্যাগ। এসব শেষে আনুষ্ঠানিকভাবে কানাডায় ঢোকার অনুমতি পান তিনি। কিন্তু সেখান থেকে তাকে যুক্তরাষ্ট্রের এক হস্তান্তর অনুরোধের কারণে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ তাকে গ্রেফতার করে। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন সংশ্লিষ্ট জালিয়াতিসহ একাধিক অভিযোগ ঘিরে মেংকে কাঠগড়ায় দাঁড় করাতে চেয়েছিল যুক্তরাষ্ট্র।

পাওয়ার-পয়েন্ট : মেংকে ঘিরে সৃষ্ট দ্বন্দ্বের পেছনে রয়েছে ২০১৩ সালের ২২ আগস্ট এইচএসবিসি ব্যাংকের সঙ্গে এক বৈঠকে দেখানো মেং’র এক পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশন। সেটিই তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আনা অভিযোগগুলোর প্রধান প্রমাণ হিসেবে বিবেচনা করা হয়।

ভূরাজনৈতিক প্রভাব : কানাডায় মেং’র বিরুদ্ধে মামলার প্রভাব বহুদূর পর্যন্ত ছড়িয়েছে। তার মতো উচ্চপর্যায়ের একজন ব্যবসায়ীকে গ্রেফতার করায় ক্ষুব্ধ হয়েছে চীন। কানাডায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র হয়রানির বর্বর আচরণ করেছে। আর এতে চীনকে সহযোগী বানানো হয়েছে ও চীনের সুবিধা নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রকে সহযোগিতার প্রশ্নে চীনা গণমাধ্যমে সমালোচিত হয়েছে এইচএসবিসি ব্যাংক। মেং’র গ্রেফতার হওয়ার পরপরই চীনে দুই কানাডিয়ানকে আটক করা হয়। এদিকে  মেংকে যুক্তরাষ্ট্রে হস্তান্তরের প্রক্রিয়া বন্ধ হওয়ার ঘোষণা প্রকাশের ঘণ্টা কয়েকের মধ্যেই চীনও ওই দুই কানাডিয়ানকে মুক্ত করে দেয়।

সর্বশেষ খবর