শিরোনাম
শনিবার, ৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

এক বছরে ৩০ শতাংশ বেড়েছে খাদ্যের দাম : জাতিসংঘ

১০ বছরের মধ্যে সর্বোচ্চ দাম বৃদ্ধি

বিশ্বে করোনা সংক্রমণের প্রভাব কমার সঙ্গে সঙ্গে খাদ্য ও খাদ্যপণ্যের দাম হু হু করে বাড়ছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানিয়েছে, গত বছরের তুলনায় ৩০ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটেছে। আর দাম বৃদ্ধি গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। এফএওর হিসাবে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি দাম বেড়েছে খাদ্যশস্য ও ভোজ্য তেলের। অক্টোবরে ভোজ্য তেলের দাম প্রায় ১০ শতাংশ বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। বিবিসি জানায়, সরবরাহ সমস্যা, নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়া, কারখানা বন্ধ হওয়া এবং বিভিন্ন দেশে রাজনৈতিক উত্তেজনার কারণে খাবারের দাম বেড়ে যাচ্ছে। খাদ্য ও কৃষি সংস্থা বলেছে, খাদ্যশস্যের দাম এক বছর আগের তুলনায় ২২ শতাংশ বেড়েছে। গত ১২ মাসে গমের দাম ৪০ শতাংশ বাড়ায় বড় ধরনের ভূমিকা রেখেছে। বলা হচ্ছে, প্রধান রপ্তানিকারক দেশ কানাডা, রাশিয়া ও যুক্তরাষ্ট্রে গমের আবাদ কম হওয়াই এর দাম বাড়ার কারণ। খাদ্যশস্য উৎপাদন কমে যাওয়ার পেছনে জলবায়ু পরিবর্তনকেও দায়ী করেছে এফএও। বিবিসিকে অস্ট্রেলিয়ার ‘কার্টিন বিজনেস স্কুল’ এর কৃষি বাণিজ্য বিশেষজ্ঞ পিটার ব্যাট বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাবে খাদ্যশস্যের উৎপাদন কমে যাচ্ছে।  আমরা শস্য উৎপাদনে কয়েক বছর ধরে খুব খারাপ সময় পার করেছি।’

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বলছে, পাম, সয়াবিন, সূর্যমুখীর তেল ও সরিষার দাম বৃদ্ধি পাওয়ায় ভোজ্য তেলের দাম বাড়ছে। তাছাড়া শ্রমিক সংকটের কারণে খাবার উৎপাদন ও বিশ্বের বিভিন্ন স্থানে তা পরিবহনের ব্যয় বেড়েও খাবারের দাম বেড়ে যাচ্ছে।

রয়টার্স জানায়, এফএওর খাদ্য মূল্যসূচক গত মাসে সর্বোচ্চে উঠেছিল, যা ২০১১ সালের জুলাইয়ের পর থেকে এ পর্যন্ত সবচেয়ে বেশি।

সর্বশেষ খবর