বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা
নাজিব রাজাক

বিলাসী জীবনযাপন থেকে কারাগারের বদ্ধ প্রকোষ্ঠে

বিলাসী জীবনযাপন থেকে কারাগারের বদ্ধ প্রকোষ্ঠে

১০ বছর প্রচণ্ড প্রতাব নিয়ে মালয়েশিয়াকে শাসন করেছেন নাজিব রাজাক। নিজেও বনেদি ঘরের সন্তান। পড়াশোনাও করেছেন বিলেতে। আর ১০ বছর নিজের মতো করে মালয়েশিয়াকে চালিয়েছেন। কিন্তু এরমধ্যে নিজেকে দুর্নীতিতেও জড়িয়েছেন। সেই পাপে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক এখন কারাগারে। আর যে কারাগারে তিনি আছেন, সেখান থেকে তাঁর কুয়ালালামপুরের ধনাঢ্য বুকিত টুংকু এলাকার প্রাসাদোপম বাড়ির দূরত্ব এক ঘণ্টার কম। কিন্তু এই দুইয়ের মধ্যে জীবনযাপনে আকাশ-পাতাল পার্থক্য। কারাগারটির নাম কাজাং। এই কারাগারে বসবাস খুনি ও মাদক চোরাকারবারিদের। তাদের সঙ্গে থাকতে হবে রাজাককে। জেলখানায় নাজিবকে কী কী সুযোগ-সুবিধা দেওয়া হতে পারে এ প্রসঙ্গে জানতে চেয়ে কারা বিভাগকে ইমেইল করা হলেও তারা তাতে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

তবে বিভিন্ন মানবাধিকার সংগঠন বলছে, রাজাক বিশেষ কিছু সুবিধা পেলেও মালয়েশিয়ার কারাগারগুলোতে ধারণক্ষমতার চেয়ে বেশি বন্দি থাকে; স্বাস্থ্যসেবা সীমিত এবং চিকিৎসা সুবিধা অপর্যাপ্ত হওয়ায় সেখানে যক্ষ্মা ও চর্মরোগের মতো সংক্রামক রোগও নিত্যনৈমিত্তিক।

৮ বছর মালয়েশিয়ার অন্য এক জেলে কারারুদ্ধ থাকা বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম ‘সব সময় পচা মাছ’ দেওয়াসহ কারাগারে তাকে অমানবিক ও ভয়াবহ অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে বলে জানিয়েছিলেন।

তবে নাজিবের সাবেক উপপ্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি ২০১৬ সালে পার্লামেন্টকে বলেছিলেন, চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী আনোয়ারকে কাস্টমাইজড হাসপাতাল শয্য, ডেস্ক, গরম পানিতে গোসল এবং বিশেষ খাবারসহ নানান সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।

মালয়েশিয়ার দ্বিতীয় প্রধানমন্ত্রীর ছেলে নাজিব ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন; ওয়ানএমডিবি তহবিলের কয়েকশ কোটি ডলার আত্মসাৎ কেলেঙ্কারি নিয়ে জনঅসন্তোষে ২০১৮ সালেই নির্বাচনে হেরে যান তিনি।

 

সর্বশেষ খবর