বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

উ. কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া

উ. কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া

ইউক্রেনের কিয়েভে গতকাল রুশ ক্ষেপণাস্ত্র হামলায় একটি ভবন বিধ্বস্ত হয় –এএফপি

উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়া কামানের গোলা ও রকেট কিনছে বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের পর্যবেক্ষণে উঠে এসেছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনের বরাত দিয়ে রয়টার্স এ কথা জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞার কারণে ইউক্রেনে সরবরাহ ঘাটতিতে পড়েছে রাশিয়া। বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার দ্বারস্থ হওয়াতে এটিই প্রমাণিত হচ্ছে।

তবে কী পরিমাণ অস্ত্র উত্তর কোরিয়ার কাছ থেকে কিনতে চাইছে মস্কো, তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি মার্কিন কর্মকর্তারা। এর আগে আগস্ট মাসে যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছিল, ইরানে নির্মিত ড্রোনের চালান গ্রহণ করেছে রাশিয়া। এগুলো ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত হবে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন যে সঠিক, তাঁরা সেটি নিশ্চিত করতে পারেন। উত্তর কোরিয়া থেকে রাশিয়া অতিরিক্ত সামরিক সরঞ্জাম ক্রয় করছে বলেও ধারণা করা হচ্ছে। প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে এক কর্মকর্তা ই-মেইলে বলেন, ইউক্রেনের যুদ্ধ ক্ষেত্রে ব্যবহারের জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে লাখো রকেট ও কামানের গোলা ক্রয়ের প্রক্রিয়ায় রয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত সপ্তাহে হোয়াইট হাউজ বলেছিল, ইরানের কাছ থেকে কেনা ড্রোন ইউক্রেনের যুদ্ধে ব্যবহার করতে কারিগরি সমস্যায় পড়েছে রাশিয়া। ইউরোপ ও পশ্চিমারা মুখ ফিরিয়ে নেওয়ার পর থেকে রাশিয়ার সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করতে চাইছে উত্তর কোরিয়া। ইউক্রেন সংকটের জন্য দেশটি যুক্তরাষ্ট্রকে দায়ী করে আসছে। একই সঙ্গে পশ্চিমাদের ‘আধিপত্যবাদী নীতি’র সমালোচনা করে ইউক্রেনে আক্রমণকে রাশিয়ার প্রতিরক্ষার স্বার্থে বলে ন্যায্যতা দিয়েছে দেশটি।

ইতোমধ্যে উত্তর কোরিয়া ইউক্রেনে রাশিয়ার দখলকৃত ভূখে   পুনর্র্নির্মাণ কাজে নির্মাণ শ্রমিক পাঠাতে আগ্রহ থাকার ইঙ্গিত দিয়েছে। সম্প্রতি মস্কোতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী দুটি অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন।

সর্বশেষ খবর