বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

নর্ড স্ট্রিম পাইপলাইনে ছিদ্র নিয়ে ইউরোপে উত্তেজনা

নর্ড স্ট্রিম পাইপলাইনে ছিদ্র নিয়ে ইউরোপে উত্তেজনা

ডেনমার্ক উপকূলে গ্যাসের বুদ্বুদ -এএফপি

নর্ড স্ট্রিম পাইপলাইন। যার মাধ্যমে রাশিয়া থেকে জার্মানি ও ইউরোপে গ্যাস যায়। এটি মূলত দুটো পাইপলাইন। এগুলো বাল্টিক সাগরের নিচ দিয়ে গেছে। কিন্তু সেই পাইপলাইনগুলোতে ছিদ্র হয়েছে। এই ঘটনাকে ইউরোপীয় ইউনিয়ন নাশকতা বলে উল্লেখ করেছে। তবে এ জন্য তারা রাশিয়াকে দায়ী করেনি। ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডের লেয়েন বলেছেন, গ্যাস সরবরাহে উদ্দেশ্যমূলকভাবে এই বিঘ্ন  ঘটানোর ‘সম্ভাব্য কড়া জবাব’ দেওয়া হবে। তবে এর আগে ইউক্রেন এই ঘটনাকে ‘সন্ত্রাসী আক্রমণ’ হিসেবে উল্লেখ করে এ জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে। মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্টের একজন উপদেষ্টা বলেছেন, ‘এটি রাশিয়ার পরিকল্পিত সন্ত্রাসী হামলা ছাড়া কিছু নয়। এটি ইউরোপীয় ইউনিয়নের ওপরেও হামলা।’ ইউরোপীয় ইউনিয়ন অভিযোগ করে আসছিল যে রাশিয়া তাদের গ্যাস সরবরাহ এবং নর্ড স্ট্রিম পাইপলাইনকে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, তিনি মনে করেন পাইপলাইনে ছিদ্র হয়ে যাওয়ার এই ঘটনা ‘ইউরোপের জ্বালানি নিরাপত্তার ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে না।’ এই দুটো পাইপলাইনের কোনোটি দিয়েই বর্তমানে গ্যাস সরবরাহ করা হচ্ছে না তবে দুটো পাইপেই গ্যাস আছে।

তিনি আরও বলেন, ‘প্রাথমিক রিপোর্টে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে হামলা বা নাশকতার কারণে এ রকমটা হয়ে থাকতে পারে। কিন্তু এটা এখনো নিশ্চিত নয়।  ইউরোপিয়ান কাউন্সিলের প্রধান চার্লস মিশেলও এসব কথার প্রতিধ্বনি করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘ইউরোপিয়ান ইউনিয়নে জ্বালানি সরবরাহ অস্থিতিশীল করে তোলার জন্য নর্ড স্ট্রিম পাইপলাইনে এই নাশকতা চালানো হয়েছে।’ ডেনমার্কের উপকূলে পাইপলাইনটিতে এসব ছিদ্র তৈরি হয়েছে।

ডেনমার্কের জ্বালানিমন্ত্রী ড্যান ইওর্গেনসেন বলেছেন, পাইপ দুটো থেকে গ্যাস পুরোপুরি বের হয়ে যাওয়া পর্যন্ত এই ছিদ্র থাকবে। তিনি ধারণা করেছেন এজন্য এক সপ্তাহের মতো সময় লাগতে পারে। এর পরেই এনিয়ে তদন্ত শুরু হবে। নর্ড স্ট্রিম টু পাইপটি যারা পরিচালনা করেন সোমবার দুপুরে তারা লক্ষ্য করেন যে পাইপলাইনটিতে গ্যাসের চাপ কমে গেছে। এর পরে ডেনিশ কর্তৃপক্ষ বর্নহোম দ্বীপের কাছ দিয়ে চলাচল না করার জন্য জাহাজগুলোকে নির্দেশ দেয়। পরে মঙ্গলবার নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইনের পরিচালনাকারীরা জানান যে সমুদ্রের নিচে তাদের পাইপলাইনেও ‘নজিরবিহীন’ ক্ষতি হয়েছে। বিবিসি

সর্বশেষ খবর