বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মার্কিন স্পিকারের দৌড়ে ম্যাকার্থি

মার্কিন স্পিকারের দৌড়ে ম্যাকার্থি

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের পর আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের নিম্নকক্ষ রিপাবলিকানদের দখলে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। এরই মধ্যে কংগ্রেসের নতুন স্পিকার পদে লড়াইয়ে দল থেকে মনোনয়ন পেলেন রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। খবর বিবিসির। মঙ্গলবার গোপনীয়তার সঙ্গে হয়ে যাওয়া এই ভোটে ১৮৮টি ভোট পান ম্যাকার্থি। অ্যারিজোনার ডানপন্থি পপুলিস্ট নেতা অ্যান্ডি বিগসকে বিশাল ব্যবধানে হারিয়ে দেন তিনি। ম্যাকার্থির বিপক্ষে ভোট যায় মাত্র ৩১টি। তবে আগামী জানুয়ারিতে স্পিকার পদে আসতে হলে সমর্থকদের পাশাপাশি দলের বাকি সদস্যদেরও ভোটের প্রয়োজন পড়বে তার। হাউসের সংখ্যাগরিষ্ঠ ২১৮টি ভোট পেলে তবেই ন্যান্সি পেলোসিকে সরিয়ে স্পিকার হতে পারবেন কেভিন ম্যাকার্থি। এর আগে অক্টোবরের শুরুতে ম্যাকার্থি বলেন, কংগ্রেস রিপাবলিকানদের দখলে গেলে যুক্তরাষ্ট্র আর ইউক্রেনকে ‘খালি চেক’ লিখে পাঠাবে না।

ক্যালিফোর্নিয়ার বেড়ে ওঠা ম্যাকার্থি ২০০৭ সাল থেকে প্রতিনিধি পরিষদে প্রতিনিধিত্ব করছেন।

২০১৫ সালেও স্পিকার পদে দাঁড়ানোর সুযোগ পেলেও বিতর্কের কারণে তাকে সরে দাঁড়াতে হয়। সে সময় ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাকার্থি বলেন, ২০১২ সালে লিবিয়ায় মার্কিন দূতাবাসে হামলার ঘটনায় রিপাবলিকানদের দাবির মুখে পরিচালিত তদন্তের উদ্দেশ্য ছিল হিলারি ক্লিনটনের প্রেসিডেন্সিয়াল ক্যাম্পেইনের ক্ষতি করা।

২০১৮ সালে রিপাবলিকানরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা হারালে হাউসের সংখ্যালঘুদের নেতা হন ম্যাকার্থি। এ সময় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার ঘনিষ্ঠতা বাড়ে। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিল দাঙ্গার সময় ম্যাকার্থির সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের উত্তপ্ত বাক্যবিনিময় হয়। আন্দোলনকারীদের তাৎক্ষণিকভাবে ঘরে ফেরার নির্দেশ দিতে বলেন তিনি ডোনাল্ড ট্রাম্পকে।

এর কিছুদিন পর অবশ্য সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের ফ্লোরিডার মার-এ-লাগো বাড়িতে গিয়ে নিজেদের সব ঠিকঠাক করে নেন তারা। সিনেটেও রিপাবলিকান নেতৃত্বে পরিবর্তন আসতে পারে। মঙ্গলবার ফ্লোরিডার সিনেটর রিক স্কট জানান তিনি সংখ্যালঘু দলের বর্তমান নেতা মিচ ম্যাককানেলকে চ্যালেঞ্জ করতে চান।

এর মাধ্যমে গত ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো ম্যাককানেলের নেতৃত্বের বিরোধিতা করল কেউ। ফলে রিপাবলিকান দলে মতবিরোধের আশঙ্কাও করছেন অনেকে।

সর্বশেষ খবর