বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আলঝেইমার্স রোগ চিকিৎসায় ‘যুগান্তকারী’ ওষুধ আবিষ্কার

আলঝেইমার্স রোগ চিকিৎসায় ‘যুগান্তকারী’ ওষুধ আবিষ্কার

আলঝেইমার্স এক ধরনের বার্ধক্যজনিত ও স্নায়ুবিক রোগ, যা চিত্তভ্রংশের সবচেয়ে সাধারণ রূপ। যাকে স্মৃতিভ্রম রোগও বলা হয়। এই রোগের এত দিন কোনো প্রতিকার ছিল না। আলঝেইমার্স আক্রান্ত মস্তিষ্কের কোষ ধ্বংসের গতি কমিয়ে দেওয়ার মতো প্রথম কোনো ওষুধ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। একে যুগান্তকারী আবিষ্কার হিসেবে দেখা হচ্ছে। দশকের পর দশক ধরে ব্যর্থতার পর এই ওষুধটি আবিষ্কার হয়েছে। ওষুধটির নাম দেওয়া হয়েছে লিকেনেম্যাব। যদিও ওষুধটির প্রভাব নিয়ে এখনো গবেষণা বাকি আছে। মানুষের দৈনন্দিন জীবনযাত্রায় এটি কী ধরনের প্রভাব ফেলতে পারে, তাও এখনো পরিষ্কার নয়। ওষুধটি কাজও করে এই রোগের প্রাথমিক পর্যায়ে। ফলে এই রোগে আক্রান্ত অনেক রোগী হয়তো এর সুফল পাবেন না।

আলঝেইমার্স আক্রান্ত ব্যক্তিদের মস্তিষ্কে বেটা অ্যামিলয়েড নামে যে আঠালো পদার্থ তৈরি হয়, সেটিকে আক্রমণ করে লিকেনেম্যাব। অ্যামিলয়েড হচ্ছে একটি প্রোটিন, যা মস্তিষ্কের নিউরনের মাঝের জায়গাগুলোতে জমা হতে থাকে। এর ফলে মস্তিষ্কের কোষগুলো ঠিকভাবে কাজ করতে পারে না। এ রকম অ্যামিলয়েড তৈরি হওয়া আলঝেইমার্স রোগের অন্যতম উপসর্গ।

মানুষের শরীরে ভাইরাস বা ব্যাকটেরিয়া প্রবেশ করলে সেটি দূর করতে শরীরের ভিতরে যে রকম অ্যান্টিবডি তৈরি হয়, লিকেনেম্যাব হচ্ছে সে রকম একটি অ্যান্টিবডি। কিন্তু এটি এমনভাবে তৈরি করা হয়েছে যা শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে মস্তিষ্ক থেকে অ্যামিলয়েড দূর করে ফেলে। ওষুধটি আলঝেইমার্স রোগ পুরোপুরি সারিয়ে তুলতে পারে না। কিন্তু মস্তিষ্কের ক্ষতি হওয়ার হার চারভাগের একভাগ কমিয়ে দিতে পারে।

সারা পৃথিবীতে সাড়ে ৫ কোটির বেশি মানুষ আলঝেইমার্স রোগে আক্রান্ত। কিন্তু ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা ১৪ কোটিতে পৌঁছবে বলে ধারণা করা হয়।

সর্বশেষ খবর