শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলায় পরিস্থিতি অগ্নিগর্ভ হওয়ার শঙ্কা

জেনিনের পর গাজায় অভিযান

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলায় পরিস্থিতি অগ্নিগর্ভ হওয়ার শঙ্কা

পশ্চিম তীরে গতকাল এক নিরস্ত্র ফিলিস্তিনিকে আধুনিক অস্ত্রে সজ্জিত ইসরায়েলি সেনারা ধরে নিয়ে যাচ্ছে -এএফপি

ফিলিস্তিনের জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর হামলায় একজন বয়স্ক নারীসহ ৯ জন ফিলিস্তিনিকে হত্যা করার এক দিন পর ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যকায় একাধিক বিমান হামলা শুরু করেছে, যা কয়েক বছরের মধ্যে ইসরায়েলের সামরিক সবচেয়ে বড় হামলা। এর আগে এ ধরনের অবস্থা হয়েছিল ২০০২ সালে। অনেকেই ২০০২ সালের এপ্রিলের পরিস্থিতির সঙ্গে তুলনা করে এটি দ্বিতীয় ‘ইন্তিফাদা’ বা ফিলিস্তিনি আন্দোলন হিসেবে বর্ণনা করছিল। ওই সময় ইসরায়েল একটি পূর্ণ সামরিক অভিযান চালিয়েছিল যা জেনিনের যুদ্ধ হিসেবে পরিচিত। ওই সময় অন্তত ৫২ জন ফিলিস্তিনি আর ২৩ জন ইসরায়েলি সেনা মারা গিয়েছিল। এর জের ধরে ফিলিস্তিনিরা ইসরায়েলে অনেকবার আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল। উল্লেখ্য, নতুন বছরের প্রথম ২৬ দিনেই পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে অন্তত ২৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আর গত বছর ১৫০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছিল ইসরায়েল।

গাজার স্থানীয় সূত্র আল জাজিরাকে জানিয়েছে, গতকাল ভোররাতে ইসরায়েলি যুদ্ধবিমানগুলো গাজা ভূখন্ডের কেন্দ্রস্থলে থাকা আল-মাগাজি শরণার্থী শিবিরে কমপক্ষে ১৩টি হামলা চালিয়েছে। প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, যুদ্ধবিমানগুলোর হামলার আগে ইসরায়েলি ড্রোন গাজায় লক্ষ্যবস্তুতে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর বক্তব্য অনুযায়ী, ২১ লাখ বাসিন্দা নিয়ে বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ অঞ্চল গাজা থেকে প্রায় মধ্যরাতে ইসরায়েলের দিকে দুটি রকেট ছোড়ার পর তারা বিমান হামলা চালিয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী জানায়, রকেটগুলোকে ইসরায়েলের এয়ার ডিফেন্স সিস্টেম দিয়ে বাধা দেওয়া হয়েছে। এদিকে গাজার উত্তরে প্রায় ১২ কিলোমিটার আশকেলন শহরের ওপরে রাতের আকাশে ইসরায়েলি ইন্টারসেপ্টর মিসাইলগুলোকে ছোড়ার ফুটেজ প্রচার করেছে দেশটির গণমাধ্যম চ্যানেল ১২। এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী রকেট ছোড়ার দায় স্বীকার না করলেও হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেছেন, গাজার সশস্ত্র দলগুলো, ‘ফিলিস্তিনি জনগণ এবং তাদের পবিত্রতা রক্ষার জন্য দায়িত্ব পালন করতে থাকবে এবং জনগণের ঢাল ও তলোয়ার হয়ে কাজ করবে।’

সংঘর্ষ বাড়ার আশঙ্কা : জেনিন অভিযানের পর ইসরায়েলি বিমান হামলা শুরু হওয়ার পর অনেকেই আশঙ্কা করেছিলেন একটি নতুন সংঘাত শুরু হতে চলেছে। অবরুদ্ধ অঞ্চলে শেষ বড় ইসরায়েলি হামলায় ৪৯ জন নিহত হওয়ার মাত্র পাঁচ মাস পরেই এ ঘটনা ঘটেছে। আল-মাগাজিতে থাকা আনাস আবু মুয়াইলিক আল জাজিরাকে বলেন, ‘আমার বাচ্চারা ইসরায়েলি বিমান হামলার পর জেগে ওঠে এবং শব্দগুলো প্রচ- জোরে ছিল। আমার বাড়ি এবং জানালাগুলো খুব জোরে কাঁপছিল। কাছাকাছি কোথাও আগুন লেগে গিয়েছিল, আমাদের বাড়ির কাছেই থাকা একটি ইসরায়েল প্রতিরোধী জায়গায় বোমা হামলা করা হয়েছে।’

এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জেনিনের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে তিন দিনের শোক ঘোষণা করার পর বৃহস্পতিবার পশ্চিম তীরের রাস্তায় মানুষ ভরে ওঠে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদেনেহ বলেছেন, আব্বাস ‘আমাদের জনগণের বিরুদ্ধে বারবার আগ্রাসন এবং স্বাক্ষরিত চুক্তির অবনমনের কারণে’ ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা সমন্বয় কমিয়েছেন।

সর্বশেষ খবর