শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জাপোরিঝঝিয়া পারমাণবিক স্থাপনায় বিস্ফোরণ রাশিয়া বলছে গুজব

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) বলেছে, ইউক্রেনে রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে শক্তিশালী বিস্ফোরণ হয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের পর্যবেক্ষক সংস্থাটি এ তথ্য জানিয়েছে। তবে রাশিয়া বলছে, বিস্ফোরণের ঘটনাটি গুজব। বিস্ফোরণের পরে দুর্ঘটনার আশঙ্কায় আইএইএ ওই এলাকায় একটি সুরক্ষা অঞ্চলের জন্য নতুন করে আহ্বান জানিয়েছে।

বছর খানেক আগে রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর কিছু দিনের মধ্যে রাশিয়ার বাহিনী বিশ্বের সবচেয়ে বড় ওই বিদ্যুৎকেন্দ্রটির নিয়ন্ত্রণ নেয়। এরপর থেকে দুই দেশেই বিদ্যুৎকেন্দ্রটির চারপাশে গোলাগুলির জন্য একে অন্যকে দায়ী করে আসছে। এমন অবস্থায় আইএইএ ইউক্রেনের পাঁচটি পারমাণবিক স্টেশনে জরুরি ভিত্তিতে বিশেষজ্ঞ নিয়োগ দেয়।

আইএইএর প্রধান রাফায়েল গ্রোসি গত সপ্তাহে ইউক্রেন সফর করেন। তিনি বলেন, আইএইএর পর্যবেক্ষকরা তাদের বিদ্যুৎকেন্দ্রটির আশপাশে নিয়মিত বিস্ফোরণ হওয়ার খবর জানিয়েছেন। রাফায়েল গ্রোসি আরও বলেন, স্থানীয় সময় সকাল ১০টার দিকে আটটি শক্তিশালী বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এতে অফিসের জানালার কাচগুলো ভেঙে পড়ে এবং বিদ্যুৎকেন্দ্রটি কাঁপতে থাকে। আজও অনেক শব্দ শোনা গেছে।

সর্বশেষ খবর