রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বাখমুত নিয়ন্ত্রণে লড়ে যাবে ইউক্রেন : জেলেনস্কি

বাখমুত নিয়ন্ত্রণে লড়ে যাবে ইউক্রেন : জেলেনস্কি

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বাহিনীর ঘিরে ফেলা বাখমুত শহরের নিয়ন্ত্রণ কিয়েভ বাহিনী সহজে ছেড়ে দেবে না জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কোর সেনারা ইউক্রেনীয় ওই ‘দুর্গে’ তুমুল আক্রমণ অব্যাহত রেখেছে। কয়েক মাস ধরেই দুই পক্ষের লড়াইয়ের কেন্দ্রে অবস্থান করছে এ শহর। শুক্রবার কিয়েভে ইউরোপীয় ইউনিয়ন নেতাদের এক সম্মেলনে বাখমুত প্রসঙ্গে জেলেনস্কি বলেন, তাদের বাহিনী যতক্ষণ সম্ভব বাখমুতের নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা করে যাবে।

‘কেউ বাখমুতকে সমর্পণ করবে না। যতক্ষণ পারি আমরা প্রাণপণে লড়াই চালিয়ে যাব,’ তিন সপ্তাহের মধ্যে দুবার কিয়েভ যাওয়া ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েনের পাশে দাঁড়িয়ে ইউক্রেন প্রেসিডেন্ট এমনটাই বলেছেন বলে জানিয়েছে আলজাজিরা। ‘যদি অস্ত্র সরবরাহে গতি আসে, বিশেষ করে দূরপাল্লার অস্ত্র, আমরা কেবল বাখমুত ধরেই রাখব না, দনবাস দখলমুক্ত করাও শুরু করব,’ দোনেৎস্ক ও লুহানস্ক প্রদেশের কথা উল্লেখ করে বলেন জেলেনস্কি। এদিকে মস্কো বলছে, তারা একাধিক দিক থেকে বাখমুত ঘিরে ফেলেছে। এখন একটি গুরুত্বপূর্ণ সড়কের দখল নিতে লড়ছে, যা ইউক্রেনীয় বাহিনীর রসদ সরবরাহের জন্যও গুরুত্বপূর্ণ।

ইউরোপীয় ইউনিয়নের একাধিক কর্মকর্তার দুই দিনের সফরের শেষ প্রান্তে জেলেনস্কি বাখমুত প্রসঙ্গে তাঁর দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করার পাশাপাশি তাঁর দেশকে দ্রুত ইউরোপীয় ইউনিয়নে যুক্ত করে নেওয়ারও তাগাদা দিয়েছেন। যত দ্রুত সম্ভব ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হতে চলতি বছরই আলোচনা শুরু করতে নিজের আগ্রহের কথাও জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট। ‘আমাদের উদ্দেশ্য স্পষ্ট। ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ নিয়ে আলোচনা শুরু।

এদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ চলমান থাকলেও অব্যাহত রয়েছে বন্দি বিনিময় প্রক্রিয়া। এরই অংশ হিসেবে এবার দুই দেশের প্রায় ১৭৯ জন মুক্তি পেয়েছেন। গতকাল দেশ দুটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। -আল জাজিরা।

 

 

সর্বশেষ খবর