মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তুরস্কে যত ভয়াবহ ভূমিকম্প

টাইমলাইন : ১৯৩৯ সাল থেকে

তুরস্কে যত ভয়াবহ ভূমিকম্প

ভূমিকম্পে তুরস্কের ইভলিব প্রদেশের হারিম শহরের অনেক এলাকার অবকাঠামো মাটির সঙ্গে মিশে গেছে - এএফপি

রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার যে ভূমিকম্প তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় বিপুল ধ্বংসযজ্ঞ ঘটিয়েছে, সেটিই ওই অঞ্চলের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে মত দিচ্ছেন ভূতত্ত্ববিদদের কেউ কেউ। ইউনিভার্সিটি অব লন্ডনের ভূতত্ত্ববিদ স্টিভেন হিসকের বরাত দিয়ে বিবিসি লিখেছে, ৮০ বছর আগে এর সমান শক্তিশালী একটি ভূমিকম্প দেখেছিল তুরস্ক। ১৯৩৯ সালের সেই ভূমিকম্পেরও মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৮। তুরস্কের উত্তর-পূর্বাঞ্চলের ওই ভূমিকম্প অন্তত ৩০ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। প্রায় ৮৪ বছর পর গতকাল তুরস্কে আবারও ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। গতকালের ভূমিকম্পে তুরস্কর সঙ্গে সিরিয়াও কাঁপে। এতে গতকাল রাত ৮টা পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় ২ হাজারে পৌঁছে। আহত হয়েছেন প্রায় ২ হাজার ৫০০ জন। অনেকে এখনো ধ্বংসস্তূপে আটকা পড়ে আছে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভূকম্পনবিদ স্টিফেন হিসক বলেন, এর আগে ১৯৩৯ সালের পর ১৯৯৯ সালের আগস্টে তুরস্কের ইস্তাম্বুলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজার ৫০০ মানুষ নিহত হয়েছিল।

এরপর ২০০৩ সালে তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ বিঙ্গলে ভূমিকম্পে একটি স্কুলের আবাসিক ভবন ভেঙে পড়ে। এতে ৮৩ শিশুসহ কমপক্ষে ১৬৭ জন নিহত হয়।

২০১০ সালের মার্চে তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ ইলাজিংয়ে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ৪২ জন নিহত হয়।

২০১১ সালে তুরস্কের পূর্বাঞ্চলীয় শহর সিটি অব ভ্যানে দুইবার ভূমিকম্প আঘাত হানে। প্রথমটি ২০১১ সালের ২৩ অক্টোবর ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প এবং নভেম্বরের ৯ তারিখে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প। এতে প্রায় ৬৪৪ জন নিহত হয় শহরটিতে।

এরপর তুরস্কের পূর্বে গ্রিস এবং পশ্চিম তুরস্কে ২০২০ সালের ৩০ অক্টোবর ৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে কমপক্ষে ২৪ জন নিহত হয় এবং প্রায় ৮০০ জন মানুষ আহত হয়।

সর্বশেষ খবর