মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তুরস্কে আবার ৬.৪ মাত্রার ভূমিকম্প

শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের দক্ষিণাঞ্চলে আবার ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়েছে। গতকাল স্থানীয় সময় রাত ৮টা ৪ মিনিটে দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশে এ ভূমিকম্প হয়। তুরস্কের দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি জানায় হাতায় প্রদেশের দেফনে শহরে এ ভূমিকম্প আঘাত হানে। তাৎক্ষনিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে সপ্তাহ দুয়েক আগে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৪৬ হাজার। এখনো অনেক মানুষ নিখোঁজ। ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত এলাকায় চলছে নিখোঁজ ব্যক্তিদের স্বজনদের আহাজারি। এর মধ্যেই তল্লাশি ও উদ্ধার অভিযানের সমাপ্তি টেনেছে তুরস্ক। জাতিসংঘের ধারণা, শুধু তুরস্কেই ভেঙে পড়েছে ২ লাখ ৬৪ হাজার বাড়ি। সিরিয়াতেও অন্তত ৫০ হাজার বাড়ি ভেঙে পড়েছে। আর ধ্বংসস্তূপের নিচে যে আরও কত হাজার মানুষ চাপা পড়ে রয়েছেন, তার কোনো পরিসংখ্যানই নেই। ভূমিকম্পের ১২ দিন পরেও ধ্বংসস্তূপের মধ্যে প্রাণের সন্ধান পাচ্ছেন উদ্ধারকারীরা। তুরস্কে আজ এমন কয়েক জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি) গতকাল জানিয়েছে, বিরোধী-নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম সিরিয়ায় ত্রাণ সরবরাহ করতে বাধা পাচ্ছেন ডব্লিউএফপি কর্মীরা। সংগঠনের পক্ষ থেকে আঞ্চলিক প্রশাসনের কাছে অনুরোধ করা হয়েছে, যাতে তাদের কাজে বাধা না দেওয়া হয়।

সর্বশেষ খবর