সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

প্রবল তুষারঝড়ে বিদ্যুৎহীন ক্যালিফোর্নিয়া

প্রবল তুষারঝড়ে বিদ্যুৎহীন ক্যালিফোর্নিয়া

জলবায়ুর চরম প্রভাব দেখছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। মাসদুয়েক আগে চরম দাবানল দেখেছে। এখন দেখছে তুষারঝড়। রাজ্যের জলবায়ু বিশেষজ্ঞরা ঝড়টিকে দক্ষিণ-পশ্চিম ক্যালিফোর্নিয়ায় প্রভাব ফেলতে এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী বলে অভিহিত করেছেন -এএফপি

প্রবল ঝড় এবং ভারী বৃষ্টিপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। এ শহর এখন কার্যত সম্পূর্ণ বিদ্যুৎহীন। তুমুল বৃষ্টি ও তুষারঝড়ে অন্তত ৮৫ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুতের অভাবে শিল্পক্ষেত্র অচল হয়ে পড়েছে। বাড়িঘর, রাস্তাঘাট বরফে ঢাকা পড়েছে। কাজকর্ম ব্যাহত হওয়ায় গৃহবন্দি মানুষজন। আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, আচমকা এ তুষারপাত অপ্রত্যাশিতই    ছিল। এ খামখেয়ালি আবহাওয়ার জন্য দায়ী মূলত আর্কটিক থেকে আসা নিম্নচাপ।

সাধারণত দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এ সময়ে এমন ঠান্ডা ও ঝড়ের ঘটনা বিরল বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। জাতীয় আবহাওয়া দফতর শনিবার থেকে ফের বৃষ্টি এবং তুষারপাতের পূর্বাভাস দিয়েছিল। সেই মতো রাজধানী স্যাক্রামেন্টোয় প্রবল তুষারঝড় শুরু হয়েছে। নাগরিকদের গতকাল থেকে বুধবার পর্যন্ত বাইরে না বেরনোর পরামর্শ দিয়েছে ক্যালিফোর্নিয়া প্রশাসন। কিছু অংশে এখনো তীব্র তুষারপাত, বৃষ্টি এবং শিলাবৃষ্টির সতর্কতায় রেড অ্যালার্ট জারি রয়েছে।

সর্বশেষ খবর