সোমবার, ৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ফের একত্রীকরণের প্রস্তাব চীনের

গণতন্ত্রকে শ্রদ্ধা জানাতে বলল তাইওয়ান

চীনা পার্লামেন্টের বার্ষিক সভার উদ্বোধনীতে গতকাল দেশটির প্রধানমন্ত্রী লি খাখিয়াং বলেছেন, বেইজিং ‘এক চীন’ নীতিতে অটল রয়েছে। বেইজিংয়ের এ নীতিতে বলা হয়েছে, তাইওয়ান চীনের অংশ। তিনি বলেন, ‘সরকারের উচিত তাইওয়ান প্রশ্নের সমাধানে দলের নীতির বাস্তবায়ন করা। তাইওয়ানের স্বাধীনতার বিরোধিতা করতে দৃঢ় পদক্ষেপ নেওয়া এবং পুনরেকত্রীকরণ শুরু করা।’

চীনা প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় তাইপের পক্ষ থেকে বলা হয়, গণতন্ত্র, স্বাধীনতায় তাইওয়ানি জনগণের অঙ্গীকারকে বেইজিংয়ের শ্রদ্ধা করা উচিত। চীনের এই বাস্তবতার মুখোমুখি হওয়া উচিত যে তাইওয়ান প্রণালীর দুই পাশ একে অপরের অধীনস্ত নয়। তারা আরও বলেছে, বেইজিংয়ের উচিত, তাইওয়ান-সংক্রান্ত বিষয়গুলো বাস্তবসম্মতভাবে, যুক্তিসংগতভাবে, সমানভাবে এবং পারস্পরিক শ্রদ্ধার সঙ্গে বিবেচনা করা, যাতে আলোচনার সুস্থ পরিবেশ তৈরি হয়। তাইওয়ান নিজেদেরকে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে। তাইওয়ানের নিজস্ব সংবিধান ও গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা রয়েছে। চীনের কর্তৃত্ববাদী শাসনের অধীনে থাকতে তারা আগ্রহী নয়।

সামরিক খাতে বরাদ্দ বাড়াল চীন: চলতি বছর চীন তার প্রতিরক্ষা বাজেট জোরদার করেছে। গত বছরের তুলনায় তা ৭ দশমিক ২ শতাংশ বেড়েছে। এই বৃদ্ধির পর, এর প্রতিরক্ষা বাজেট বেড়ে হয়েছে ১.৫৫ ট্রিলিয়ন ইউয়ান (প্রায় ২২৪ বিলিয়ন মার্কিন ডলার)। চীনের অর্থ মন্ত্রণালয়ের জারি করা খসড়ায় এসব তথ্য উঠে এসেছে। ১৪তম ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিএস) প্রথম অধিবেশনের মুখপাত্র ওয়াং চাও বলেছেন যে কঠিন নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় চীন তার প্রতিরক্ষা বাজেট বাড়াচ্ছে।

সর্বশেষ খবর