বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আল-আকসায় মুসল্লিদের ওপর ইসরায়েলের হামলা

৩৫০ জনের বেশি গ্রেফতার

আল-আকসায় মুসল্লিদের ওপর ইসরায়েলের হামলা

আল-আকসা মসজিদ থেকে গতকাল এক নারী মুসল্লিকে টেনেহিঁচড়ে নিয়ে যায় ইসরায়েলি সেনারা

পবিত্র রমজান মাসে পবিত্র আল-আকসা মসজিদের ভিতর নামাজরত ফিলিস্তিনি মুসলিমদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলের পুলিশ। এ সময় তারা ব্যাপকভাবে শব্দবোমা ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। গতকাল ফজরের নামাজের সময় এ ঘটনা ঘটে অধিকৃত পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদের ভিতরে। এ সময় কমপক্ষে ৪০০ ফিলিস্তিনিকে গ্রেফতার করে ইসরায়েলের হেফাজতে নেওয়া হয়েছে। তাদের আতারোত পুলিশ স্টেশনে রাখা হয়।

ইসরায়েলি পুলিশের এ হামলার প্রতিবাদে ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে সাইরেন বেজে ওঠার পর গাজা থেকে নয়টি রকেট ছোড়া হয়েছে। গত বছরজুড়ে অধিকৃত পশ্চিম তীর ও জেরুজালেমে সহিংসতার মাত্রা বেড়েছে এবং চলতি মাসে উত্তেজনা আরও বেড়ে যেতে পারে উদ্বেগ বিরাজ করছে। কারণ মুসলিমদের পবিত্র রমজান মাস এবং ইহুদিদের নিস্তারপর্ব ও খ্রিস্টানদের ইস্টার একই সময়ে পড়েছে।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে রাবার বুলেট ও লাঠিপেটায় সাত ফিলিস্তিনি আহত হয়েছেন। ঘটনার পর মসজিদের বাইরে এক ফিলিস্তিনি বয়স্ক নারী কাঁদতে কাঁদতে রয়টার্সকে বলেন’ ‘আমি একটা চেয়ারে বসে কোরআন তেলাওয়াত করছিলাম। তারা সেখানে স্টান গ্রেনেড ছুড়ে মারে এবং একটা আমার বুকে এসে লাগে।’

এদিকে এক বিবৃতিতে ইসরায়েলি পুলিশ বলেছে, মুখোশধারী আন্দোলনকারীরা লাঠি, পটকা ও পাথর নিয়ে মসজিদের ভিতরে অবস্থান নিলে তারা প্রাঙ্গণটিতে প্রবেশ করতে বাধ্য হয়। পুলিশ যখন প্রবেশ করে, আন্দোলনকারীদের একটি বড় দল মসজিদের ভিতর থেকে তাদের দিকে পাথর ও পটকা ছুড়ে মারে।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, মুসলমানদের এখন রোজা চলছে। এরই মধ্যে গতকাল সন্ধ্যা থেকে ইহুদিদের ‘পাসওভার’ শুরু হচ্ছে। চলবে আট দিন। ইসরায়েল ও ফিলিস্তিনের গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে ইসরায়েলি বাহিনীকে রাইফেলের বাট ও লাঠিসোঁটা দিয়ে মসজিদ কমপ্লেক্সের ভিতর মুসল্লিদের মারতে দেখা গেছে।

সর্বশেষ খবর