বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা
ঋণসীমা

ঐকমত্যে ব্যর্থ বাইডেন-ম্যাকার্থি

বিশ্বের বৃহত্তম অর্থনীতির এই দেশ তাদের ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারের ঋণের বোঝা মাথায় নিয়ে চলছে। আগামী ১ জুনের মধ্যে যেভাবেই হোক এ অচলাবস্থার নিরসন করতে হবে। যুক্তরাষ্ট্রে আইন করে নির্দিষ্ট করা আছে, সরকার সর্বোচ্চ কী পরিমাণ অর্থ ধার করতে পারবে।

এ সমস্যা সমাধানের জন্য সোমবার বৈঠকে বসেন প্রেসিডেন্ট জো বাইডেন ও বিরোধীদলীয় রিপাবলিকান নেতা ম্যাকার্থি। কিন্তু সে বৈঠকে কোনো সুরাহা হয়নি। তবে তারা আলোচনা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। সিএনএন বলছে, বাইডেন এবং ম্যাকার্থি ঋণসীমা নিয়ে একটি চুক্তিতে পৌঁছতে হিমশিম খাচ্ছেন।

ম্যাকার্থির দাবি, ঋণসীমা বাড়াতে হোয়াইট হাউস ফেডারেল বাজেটে খরচ কমাক। তবে বাইডেন এ পদক্ষেপ অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন। তিনি নতুন কর ব্যবস্থার কথা বলছেন। কিন্তু রিপাবলিকানরা এতে রাজি নয়। সোমবার সন্ধ্যার বৈঠকের পর দুই পক্ষই ঋণখেলাপি হওয়া ঠেকাতে দ্বিপক্ষীয় একটি চুক্তির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে এবং আগামী দিনগুলোতে নিয়মিত আলোচনা করার ইঙ্গিত দিয়েছে। সরকারের ব্যয়ের বড় খাতগুলো হচ্ছে ফেডারেল সরকারের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, সামরিক ব্যয়, সোশ্যাল সিকিউরিটি, স্বাস্থ্যসেবা ইত্যাদি। এর সঙ্গে আছে সরকারের জাতীয় ঋণের কিস্তি এবং এর সুদ পরিশোধ এবং ট্যাক্স রিফান্ড ইত্যাদি। আগামী এক সপ্তাহের মধ্যে ঋণসীমা বাড়াতে কার্যকর পদক্ষেপ না নিলে যুক্তরাষ্ট্রের ঋণ খেলাপি হওয়ার আশঙ্কা আছে।

সর্বশেষ খবর