১৯ জানুয়ারি, ২০২২ ০৮:১২

বাম হাত দিয়ে কোনো কিছু আদান-প্রদান নিন্দনীয়

মারজিয়া আক্তার

বাম হাত দিয়ে কোনো কিছু আদান-প্রদান নিন্দনীয়

বাম হাত ব্যবহার করে খাবার, পানীয় গ্রহণ বা কোনো জিনিসপত্র আদান-প্রদান করা নিন্দনীয়। এমন কাজ করা থেকে প্রত্যেক মুসলিমের বিরত থাকা আবশ্যক। রাসুল (সা.) বলেন, ‘তোমাদের প্রত্যেকে যেন ডান হাতে আহার করে, ডান হাতে পান করে, ডান হাতে গ্রহণ করে এবং ডান হাতে দান করে। কারণ শয়তান বাম হাতে খায়, বাম হাতে পান করে, বাম হাতে দেয় এবং বাম হাতে গ্রহণ করে।’ (ইবনে মাজাহ, হাদিস : ৩২৬৬)

তা ছাড়া বাম হাতে কিছু গ্রহণ করা বা প্রদান করা অহংকারের বহিঃপ্রকাশ, যা থেকে মুসলমানদের বিরত থাকা আবশ্যক। (মুসলিম, হাদিস : ২০২১)

কোনো কারণ ছাড়া বাম হাতে পানি পান করা মাকরুহ। একাধিক হাদিসে রাসুল (সা.) বাম হাতে পানাহার করতে নিষেধ করেছেন। এক হাদিসে এসেছে, ‘তোমরা বাম হাতে খেয়ো না, নিশ্চয়ই শয়তান বাম হাতে খায়।’ (মুসলিম, হাদিস : ৩৭৬৩)

এমনিভাবে ডান হাতে পানাহারের নির্দেশ করে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যখন খাবে সে যেন ডান হাতে খায় এবং যখন পান করবে সে যেন ডান হাতে পান করে। নিশ্চয়ই শয়তান বাম হাতে খায়, বাম হাতে পান করে।’ (সহিহ মুসলিম, হাদিস : ৩৭৪৬)

তবে ইসলামিক স্কলাররা বলেন, প্রয়োজন হলে বাম হাতের সাহায্য নেওয়া যাবে অথবা ডান হাত ব্যবহারে অক্ষম হলে বাম হাতেও পানাহার করা যাবে। (শরহে মুসলিম, ইমাম নববী ২/১৭২)

বিডি প্রতিদিন- সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর