শিরোনাম
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:৩১

কবিগুরুর জন্মভিটে জোড়াসাঁকোয় তৈরী হতে চলেছে ‘বাংলাদেশ গ্যালারি’

দীপক দেবনাথ, কলকাতা

কবিগুরুর জন্মভিটে জোড়াসাঁকোয় তৈরী হতে চলেছে ‘বাংলাদেশ গ্যালারি’

বাংলাদেশের সঙ্গে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পর্কের নানা দিক তুলে ধরতে তথা সেদেশে কবির বিভিন্ন ব্যবহৃত জিনিসকে সংরক্ষণ করতে কবিগুরুর জন্মভিটে কলকাতার জোড়াসাঁকোয় গড়ে উঠতে চলেছে ‘বাংলাদেশ গ্যালারি’। 

শনিবার বিকালে কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে এই জোড়াসাঁকো ক্যাম্পাসেই "বাংলাদেশ ও রবীন্দ্রনাথ" শীর্ষক এই গ্যালারি’র ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। এই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের সংস্কৃতি সচিব আবুহেনা মোস্তফা কামাল, বাংলাদেশের এমপি অসীম কুমার উকিল, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী, কলকাতা বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসান সহ অন্য কর্মকর্তারা। 

বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর উদযাপন উপলক্ষে জোড়াসাঁকো ঠাকুর বাড়ির একটা গুরুত্বপূর্ণ জায়গা বেছে গড়ে উঠতে চলেছে এই গ্যালারি। ক্যাম্পাসের দ্বিতীয় তলে কবিগুরুর শয়ন কক্ষের উল্টোদিকে দুইটি ঘর ও একটি সুবিশাল বারান্দা নিয়ে গড়ে উঠবে এই গ্যালারি।

বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এই গ্যালারি গড়ে উঠছে। প্রাথমিক ভাবে এর জন্য ৭৫ লাখ ভারতীয় রুপি বরাদ্দ করেছে বাংলাদেশ সরকার। আগামী এক বছরের মধ্যে এই গ্যালারি নির্মাণের কাজ সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 


আপনার মন্তব্য