শিরোনাম
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৫১

২০২১ সালে কলকাতা আন্তর্জাতিক বইমেলার থিম কান্ট্রি ‘বাংলাদেশ’

দীপক দেবনাথ, কলকাতা

২০২১ সালে কলকাতা আন্তর্জাতিক বইমেলার থিম কান্ট্রি ‘বাংলাদেশ’

১৯৯৬ সালে ছোট আকারে কলকাতা আন্তর্জাতিক বইমেলায় অংশ নেওয়া শুরু করে বাংলাদেশ। এর তিন বছর পর ১৯৯৯ সালে কলকাতা বইমেলায় থিম কান্ট্রির মর্যাদা দেওয়া হয়েছিল বাংলাদেশ-কে। সেসময় জনপ্রিয় সাহিত্যিক শামসুর রহমান উদ্বোধন করেছিলেন কলকাতা আন্তর্জাতিক বইমেলার। উদ্বোধক হিসাবে মেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ২০১৩ সালে দ্বিতীয়বারের জন্য কলকাতা বইমেলার থিম কান্ট্রি হয় বাংলাদেশ।

আট বছর পর ২০২১ সালে ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় ফের বাংলাদেশকে থিম কান্ট্রির মর্যাদা দেওয়া হল। বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশকে এই বিশেষ মর্যাদা দিয়েছে কলকাতা বইমেলা কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা হয়ে উঠবে দুই বাংলার মিলন মেলা। ওই বই মেলা বাংলাদেশের জাতির পিতাকেও উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বইমেলা কর্তৃপক্ষ। বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অতিথি করার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানিয়েছে তারা।

রবিবার রাতে কলকাতার কাছে সল্টলেক সেন্ট্রাল পার্ক’এর এস.বি.আই অডিটোরিয়ামে চলমান ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় সমাপনী দিনের অনুষ্ঠানে উপস্থিত থেকে পশ্চিমবঙ্গের শিক্সামন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেন, আগামী বছর ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ-কে থিম কান্ট্রি হচ্ছে। ওই অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনার ব্যাপারে বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড যে প্রস্তাব দিয়েছে সেই প্রস্তাব আমি মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জির কাছে রাখবো।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে.এম.খালেদ জানান, থিম কান্ট্রি হিসাবে বাংলাদেশকে বেছে নেওয়া এবং বঙ্গবন্ধুকে উৎসর্গ করার জন্য বইমেলা কর্তৃপক্ষকে আমাদের পক্ষ থেকে একটা আবেদন করা হয়েছিল। প্রস্তাবটি তারা সাদরে গ্রহণ করেছেন।

এ ব্যাপারে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ও বইমেলা কর্তৃপক্ষকে বাংলাদেশের প্রধানমন্ত্রী, সেদেশের জনগণের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান খালেদ এমপি।

ফায়ার সার্ভিস মন্ত্রী সুজিত বসু বলেন, বাংলাদেশ আমাদের প্রতিবেশি রাষ্ট্র। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আগামী বছর বইমেলার থিম কান্ট্রি 'বাংলাদেশ'-এর থেকে ভাল কিছু আর হতে পারে না।

এদিনের সমাপনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রলায়ের সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল, বাংলাদেশের সংসদ সদস্য অসীম কুমার উকিল, পাবলিশার্স  অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারন সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি, সভাপতি সুধাংশ শেখর দে, কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকশনার তৌফিক হাসানসহ বিশিষ্টরা।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য