শিরোনাম
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০২০ ২০:২৮

পুরোহিতদের জন্য আর্থিক সহায়তার ঘোষণা মমতার

দীপক দেবনাথ, কলকাতা

পুরোহিতদের জন্য আর্থিক সহায়তার ঘোষণা মমতার

আগামী বছর ২০২১ সালের গোড়ার দিকে পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন। তাই তার আগে হিন্দু ব্রাহ্মণ পুরোহিতদের জন্য দরাজহস্ত হলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পূজার মাস থেকে পুরোহিতদের ভাতা দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি। সেই সাথে যে দরিদ্র ব্রাহ্মণদের ঘর-বাড়ি নেই তাদের একটা করে ঘর দেওয়া হবে বলেও এদিন ঘোষণা দেন মুখ্যমন্ত্রী মমতা।

সোমবার নবান্নে সংবাদ সম্মেলন করে মুখ্যমন্ত্রী ঘোষণা দেন, সনাতন ধর্মের ব্রাহ্মণরা দীর্ঘদিন ধরে মন্দিরে মন্দিরে পূজা করে আসছেন। কিন্তু তারা কোনওরকম সাহায্য পাননি। তাদের মধ্যে একটি শ্রেণি আছে যারা খুব গরিব। সবাই তো আর ভালো পূজা, ভালো বিয়ে বা ভালো কাজ করার বায়না পায় না। অনেকে আছেন খুব গরিব। গ্রামেগঞ্জে হয়তো মাসে একটা পূজা পেলেন। তাতে তাদের চললো না। সে জন্য আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি ব্রাহ্মণদের মধ্যে যারা অতি দরিদ্র ও প্রয়োজন আছে তাদের সহায়তা করা হবে। সেই মতো আমরা রাজ্যের কয়েক হাজার ব্রাহ্মণদের মাসে এক হাজার রুপি করে আর্থিক সহায্য করবো। ইতিমধ্যেই আমরা ৮ হাজার ব্রাহ্মণের একটা তালিকা পেয়ে গেছি। পাশাপাশি যাদের ঘর-বাড়ি নেই, তাদের বাংলার আবাস যোজনায় একটা করে ঘর করে দেবো। তবে এই বিষয়টিকে অন্য ভাবে দেখার কোন কারণ নেই। কারণ এখানে যদি খ্রিস্টানরাও আমাদেরকে বলেন, আমরা তাদের সহায়তা করতে প্রস্তুত। আমরা চাই সব ধর্মের মানুষকে নিয়ে চলতে।

পূজার মাস অক্টোবর থেকেই প্রতি মাসে ব্রাহ্মণদের এই আর্থিক সহায়তা প্রদান করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদেরকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী মমতা বলেন, সনাতনী হিন্দুরা আমার কাছে আবেদন জানিয়েছে। তারা আমার কাছে এসেছিলেন এবং সাক্ষাৎ করেছিলেন। তাদের এটা দীর্ঘদিনের দাবি ছিল। এর আগে সনাতন ধর্মের ব্রাহ্মণদের জন্য কোলাঘাটে আমরা জমি দিয়েছি। সেখানে তাদের জন্য একটা তীর্থস্থান গড়ে তোলা হবে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর