শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:০০
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ১২:১১
প্রিন্ট করুন printer

পশ্চিমবঙ্গে তিন দিনে দুই শতাধিক কুকুরের মৃত্যু

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গে তিন দিনে দুই শতাধিক কুকুরের মৃত্যু
প্রতীকী ছবি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলির চণ্ডীতলার পর এবার বাঁকুড়ার বিষ্ণুপুর। ফের পথকুকুরের মৃত্যু ঘিরে ছড়াল চাঞ্চল্য। ১০–১৫ নয়, গত তিনদিনে দুই শতাধিক কুকুরের মৃত্যু হয়েছে বিষ্ণুপুর পৌর এলাকায়। স্বাভাবিকভাবেই এ ঘটনায় আতঙ্কে স্থানীয়রা। তবে চণ্ডীতলার মতো খাবারে বিষক্রিয়া নয়, বিষ্ণুপুরে কুকুরের মৃত্যু ভাইরাসঘটিত সংক্রমণের জেরেই। এমনই অনুমান করেছেন বিশেষজ্ঞরা।

স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা শুক্রবার জানান, গত মঙ্গলবার বিষ্ণুপুরজুড়ে মৃত্যু হয়েছে ৬০টি কুকুরের। বুধবার সেই সংখ্যা দাঁড়িয়েছে ৯৭–এ। আর বৃহস্পতিবার ৪৫টি কুকুর মারা যায়। 

বিষ্ণুপুরের পৌর প্রশাসক দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায় জানান, ইতোমধ্যে জেলা প্রশাসনকে এ ব্যাপারে জানানো হয়েছে। মৃত কুকুরগুলো থেকে নমুনা সংগ্রহ করে, তা পরীক্ষা করতে পাঠানো হয়েছে কলকাতায়।

পশু চিকিৎসকদের অনুমান, ভাইরাসঘটিত কোনো সংক্রমণের জেরেই এভাবে মৃত্যু হয়েছে পথকুকুরগুলোর। তাদের মতে, মৌসুমের এমন সময় এ ধরনের সংক্রমণ হয়ে থাকে। তবে এ থেকে মানুষ বা অন্য প্রাণীর সংক্রমণ হওয়ার কোনো সম্ভাবনা না থাকায় স্থানীয় বাসিন্দাদের আতঙ্কিত না হওয়ার জন্য আবেদন জানিয়েছেন তারা। 

এদিকে, জানা গেছে, বিষ্ণুপুর পৌরসভার ভাগাড়ে কুকুরগুলোর মৃতদেহ সমাহিত করা হচ্ছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে হুগলির চণ্ডীতলার পার্শ্ববর্তী দুটি এলাকা মধ্যপাড়া ও পানপাড়ায় রাস্তা থেকে ১৫টি পথকুকুরের দেহ উদ্ধার করা হয়। তাদের চারপাশে ছড়িয়ে ছিল সরস্বতী পূজার প্রসাদী খিচুড়ি আর শালপাতার থালা। ক্ষুব্ধ এলাকাবাসীর দাবি, বিষ–মেশানো খিচুড়ি খাইয়ে মেরে ফেলা হয়েছে ওই কুকুরগুলোকে। তারা অবিলম্বে দোষীদের চিহ্নিত করে শাস্তি দেওয়ার দাবি জানিয়েছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর