২৩ মার্চ, ২০২৩ ২২:৪৩

বাংলাদেশি খাবার নিয়ে কলকাতায় শুরু হচ্ছে খাদ্য উৎসব

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশি খাবার নিয়ে কলকাতায় শুরু হচ্ছে খাদ্য উৎসব

কলকাতায় আপনার খাবারের টেবিলে থরে থরে সাজানো কুবুলি, আখনি পোলাও, আলুর ডাল, এচোড়ের কোরমা, আনারশি কাতলা, ইলিশ দোপিয়াজা, বিয়েবাড়ির রেজালা, মোরগ কোরমা, লাচ্ছা সেমাই এবং আরও হরেক রকম ডিশ। ভাবছেন, তা কি আবার হয় নাকি! তবে বাস্তবে এমন উদ্যোগ নিয়েছেন রন্ধন বিশেষজ্ঞ নয়না আফরোজ।

পশ্চিমবঙ্গের মেয়ে হলেও আফরোজ বৈবাহিক সূত্রে বাংলাদেশের গৃহবধূ। তবে কলকাতাকে ভুলে যাননি তিনি। তাইতো কলকাতাবাসীদের জন্য বাংলাদেশি খাবারের স্বাদ তুলে দিতে আফরোজ এক নতুন উদ্যোগ গ্রহণ করেছেন।

কলকাতায় বাংলাদেশি তথা বাঙালি খাবারের এক অন্যতম রেস্তোরাঁ ‘আহেলি’। বছরের পর বছর ধরে ভোজন রসিক বাঙালিদের মুখে বাঙালি খাবার তুলে দিচ্ছে এই ‘আহেলি’।

সেই আহেলিতেই চলতি বছরের ২৪ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত খাদ্য উৎসবের আয়োজন করা হয়েছে। ‘ফ্লেভার অব বাংলাদেশ’ শীর্ষক এই খাদ্য উৎসবে বাংলাদেশের ফ্লেভারের নানা স্বাদের খাবার পাওয়া যাবে আহেলির ৩টি আউটলেটে- কলকাতার দ্য পিয়ারলেস ইন, শরৎ বোস রোড এবং রাজারহাটের এক্সিস মলে।

প্রথম পর্যায়ে দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল ৩টা, দ্বিতীয় পর্যায়ে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে এই খাদ্য উৎসব। কলকাতা শহরের সেরা বাঙালি খাবারের রেস্তোরাঁগুলোর মধ্যে ‘আহেলি’ জায়গা করে নিয়েছে তার সুস্বাদু খাবারের জন্য, মুগ্ধ করেছে খাদ্য অনুরাগীদের। সেই আহেলিতেই এবার বাংলাদেশি মেন্যু সংযোজিত হয়েছে।

ঢাকা থেকে শুরু করে খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং রংপুরসহ বাংলাদেশের বিভিন্ন বিভাগ থেকে বিশেষভাবে সাজানো হয়েছে এই খাদ্য উৎসবের খাবারের তালিকা। এই আহেলির কিচেনে বিশেষ প্রশিক্ষণ দিয়ে তাদের বাংলাদেশি খাবারের সাথে পরিচিত করার দায়িত্ব নেন রন্ধন বিশেষজ্ঞ নয়না আফরোজ।

কেবল মাত্র নিজের দক্ষতার জোরে একজন স্বনামধন্য শেফ এবং খাদ্য বিশেষজ্ঞ হিসেবে নিজেকে তুলে ধরতে সক্ষম হয়েছেন তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার পাঁচ তারকা হোটেল ‘পিয়ারলেস ইন’এ বেশ কিছু বাংলাদেশি ডিশ রান্না করে সকলের সামনে উপস্থাপন করেন।

পরে সংবাদ সম্মেলনে আফরোজ জানান, ‘খাদ্য উৎসবে যে মেন্যু তালিকা রাখা হয়েছে, তাতে বাংলাদেশের আটটি বিভাগের সেরা খাবারগুলো তুলে ধরা হবে। প্রায় ৪২ রকমের খাবারের আইটেম রয়েছে। সেই সাথে বাংলাদেশের সেরা খাবার ইলিশের লেজ ভর্তাও রয়েছে। খাওয়া-দাওয়ার শেষ পাতে থাকছে মিষ্টি, পায়েস ও দধি।’

পিয়ারলেস ইন আহেলি’র ম্যানেজার তাপস দেব জানান, নয়না আফরোজের তৈরি করা কিছু খাবার নিয়ে এই উৎসব শুরু হচ্ছে, যেখানে বাংলাদেশের বিভিন্ন জেলার সুস্বাদু খাবারগুলো রাখা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর