রবিবার, ২৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

লালন শাহ্ ও আব্বাস উদ্দীন স্মরণ

লালন শাহ্ ও আব্বাস উদ্দীন স্মরণ

জাতীয় নাট্যশালায় গতকাল প্রাচ্যনাট্যের \'কিনু কাহারের থেটার\' নাটকটি মঞ্চস্থ হয় - বাংলাদেশ প্রতিদিন

গান ও কথামালার মধ্য দিয়ে বাউল সম্রাট ফকির লালন শাহ এবং কালজয়ী লোকসংগীত শিল্পী আব্বাস উদ্দীনকে স্মরণ করল বাংলাদেশ লোকসংগীত পরিষদ। শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে গতকাল সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
লালন শাহের ‘ধন্য ধন্য বলি তারে...’ গানটির সমবেত পরিবেশনার মধ্য দিয়ে সুরের সন্ধ্যার সূচনা ঘটে। এরপর শিল্পীরা দলীয়ভাবে পরিবেশন করেন আব্বাস উদ্দীনের ‘নাও ছাড়িয়া দে পাল উড়াইয়া দে...’ গানটি। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন- অনঙ্গ মোহন রাজবংশী, ফাইরুজ নাওয়ার কাঁকন, লুৎফন নাহার মনিরা, রিয়াদ আহসান, নাসরিন হায়াত, মো. রিপন, সেলিনা আলম, কাজল রেখা, আবদুল আজিজ, আবুল কালাম আজাদ, মফিজুর রহমান, আবদুর রহিম, নাসরিন ফেরদৌস চমন, তাবাসুম রিয়া, জাহিদ মিয়া প্রমুখ। এর আগে সংক্ষিপ্ত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন শিল্পী মুস্তাফা জামান আব্বাসী। আখতার আহমেদ চৌধুরীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন লালন গবেষক আবু ইসহাক।
পথচলা শুরু ‘জলতরঙ্গ’র : অভিষেক ঘটল নতুন সাংস্কৃতিক সংগঠন ‘জলতরঙ্গ’র। গত শুক্রবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাট্যজন আলী যাকের। মাসুদা আখতার ইতির সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী ও শিল্পী সাদি মোহাম্মদ।
জাতীয় সম্পদ রক্ষায় প্রতিবাদী গান ও নাটক : তেল-গ্যাস, খনিজ সম্পদ, বিদ্যুৎ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির আয়োজনে অনুষ্ঠিত হলো প্রতিবাদী গান ও নাটকের পরিবেশনা। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আয়োজিত হয় এ অনুষ্ঠান।
কিনু কাহারের থেটার : গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হলো প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘কিনু কাহারের থেটার’। মনোজ মিত্রের রচনা থেকে এ নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

সর্বশেষ খবর