সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বেচাকেনায় এখনো ঢিমেতাল

মোস্তফা মতিহার

বেচাকেনায় এখনো ঢিমেতাল

দুই দিন সরকারি ছুটির পর মেলা প্রাঙ্গণে ভিড় তুলনামূলকভাবে একটু কম হওয়াটাই স্বাভাবিক। তাই গতকাল ভিড় ছিল, কিন্তু পাঠক ছিল না খুব একটা। স্টলে স্টলে ঘুরেছেন দর্শনার্থীরা, খুব একটা কেনাকাটা করেননি। ফলে যত লোকসমাগম হয়েছে, বিক্রি ছিল তার তিন ভাগের একভাগ।

১০ দিন পেরিয়ে ১১তম দিনে উন্নীত হয়েছে গ্রন্থমেলা। এতদিনে মোট নতুন বই প্রকাশিত হয়েছে ১৪৬৪টি। এটি বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্য। কিন্তু বিভিন্ন প্রকাশনা সংস্থা ঘুরে জানা গেছে, ১১ দিনে মোট নতুন বই এসেছে প্রায় ১৭৫০টি।

প্রকাশনা ও বিক্রির সমীকরণে বিস্তর তফাৎ রয়েছে। ইন্তামিন প্রকাশনা সংস্থার কর্ণধার এ এস এম ইউনুছ বলেন, ‘মানুষ আসছে ঠিকই কিন্তু কেউই বই কিনছেন না।’ তিনি মজা করে বলেন, ‘বইয়ের পরিবর্তে সবার হাতে হাতে স্মার্ট ফোনই শোভা পাচ্ছে। সেলফি তোলা, খাওয়া-দাওয়া, ঘোরাফেরা ও আনন্দ-ফুর্তিতেই ব্যস্ত সময় কাটাচ্ছে মেলায় আগতরা।’ ঐতিহ্য প্রকাশনীর বিক্রয় ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল জানান, গত শুক্রবার ও শনিবার ছুটির দিন থাকাতে বিক্রি একটু বেশি ছিল। শুক্রবারে যা বিক্রি ছিল, শনিবারে সেই বিক্রি কিছুটা কমেছে। আর গতকাল বিক্রির পরিমাণ আরও নিচে নেমে এসেছে। চারুলিপির স্বত্বাধিকারী হুমায়ূন কবীর বলেন, ‘১১তম দিন শেষ হচ্ছে কিন্তু মেলায় এখনো প্রাণ ফিরে আসেনি। অন্যান্য বছর এই সময়টাতে মেলায় বিক্রির পরিমাণ যে রকম থাকে, এবার সেটা অর্ধেকে নেমে এসেছে।’ নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যানুযায়ী, গ্রন্থমেলার ১১তম দিনে এসেছে ১০২টি নতুন বই। এগুলোর মধ্যে গল্প ১৬টি, উপন্যাস-১২টি, প্রবন্ধ-৫, কবিতা-৩৭, গবেষণা-১টি, ছড়া-২, শিশুসাহিত্য-১, জীবনী-২, মুক্তিযুদ্ধ-২, বিজ্ঞান-১, ভ্রমণ-২, ইতিহাস-৩, রাজনীতি-১, রম্য-৩, অন্যান্য বিষয়ে রয়েছে ১৪টি নতুন বই। এর মধ্যে বাংলা একাডেমি এনেছে কাজী আবদুুল ওদুদের ‘হিন্দু মুসলমানের বিরোধ’ শামসুজ্জামান খানের ‘ফোকলোর সংগ্রহমালা-১১৫’ রশীদ হায়দারের জীবনী গ্রন্থ ‘স্মৃতি : ১৯৭১ প্রথম খণ্ড’ অনিন্দ্য প্রকাশ এনেছে আহমদ রফিকের কাব্যগ্রন্থ ‘নির্বাসিত নায়ক’ অনন্যা এনেছে ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘আছো তুমি হৃদয় জুড়ে’ পাঠক সমাবেশ এনেছে কাজী খলীকুজ্জমান আহমেদের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বই ‘এনভায়রনমেন্ট; ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ওয়াটার রিসোর্স’ ইত্যাদি। ‘অনার্তবা’ : এস এম সুলায়মান কাজলের কাব্যগ্রন্থ ‘অনার্তবা’ বেরিয়েছে এবারের বই মেলায়। দৃষ্টিনন্দন ছাপা, কাগজ ও বাঁধাইয়ের বইটি প্রকাশ করেছে তৃপ্তি প্রকাশ কুঠি। ১৩০ পৃষ্ঠার কাব্যগ্রন্থের দাম ২০০ টাকা। মূূল মঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘রুশ বিপ্লবের শতবার্ষিকী’  শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ইমতিয়ার শামীম। আলোচনায় অংশগ্রহণ করেন ডা. সারওয়ার আলী ও সৈয়দ আজিজুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক পবিত্র সরকার। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিচালনা করেন আবুল ফারাহ্ মো. তোয়াহার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘কেন্দ্রীয় খেলাঘর আসর’ মুজতবা আহমেদ মুরশেদের পরিচালনায় ‘স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র’ এবং মো. শহিদুল্লাহর পরিচালনায় ‘সারেগামাপা সংগীত পরিষদ’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর