শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:২৫

শ্রাবণ ট্র্যাজেডি

সাংস্কৃতিক প্রতিবেদক

শ্রাবণ ট্র্যাজেডি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবার-পরিজনদের সুপরিকল্পিতভাবে নৃশংস হত্যার ঘটনা ও দুষ্কৃতিকারীদের ষড়যন্ত্র নিয়ে নাটকের দল মহাকাল নাট্যসম্প্রদায় মঞ্চায়ন করেছে ইতিহাসভিত্তিক গবেষণালব্ধ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় দলের ৪০তম প্রযোজনার এ নাটকটির চতুর্থ প্রদর্শনী।

জাতির জনককে হত্যার প্রত্যক্ষ পরিকল্পনাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়াদের অংশগ্রহণ এবং কার্যকারণ নাটকটিতে তুলে ধরা হয়েছে। মানুষের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ও সাধারণ মানুষের সঙ্গে তার নিবিড় সম্পর্ক, ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও রাষ্ট্র গঠনে তার সত্যনিষ্ঠ দুর্বার প্রচেষ্টা ফুটে উঠেছে নাটকটির কাহিনীতে।

আনন জামান রচিত এ নাটকের পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন আশিক রহমান লিয়ন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মো. শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, রাজীব হোসেন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নিল, আজহার, পিয়াসী জাহান, কাজী তারিফ, তাজুল রনি, রেদোয়ান, সিয়াম রাব্বি, জুনায়েদ, নূর আকতার মায়া, রাফি, রিফাত হোসেন জুয়েল, ইকবাল চৌধুরী, মীর নাহিদ আহসান ও মীর জাহিদ হাসান।

আবুল হাসান সাহিত্য পুরস্কার পেলেন কবি অনুপম মণ্ডল : আবুল হাসান সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি অনুপম মণ্ডল। ‘অহম ও অশ্রুমঞ্জরি’ পাণ্ডুলিপির জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়। পুরস্কারের অর্থমূল্য ১ লাখ ১ হাজার ১০১ টাকা। অনলাইন সাহিত্য পত্রিকা ‘পরম্পরা’ ও প্রকাশনা সংস্থা ‘অগ্রদূত’-এর যৌথ আয়োজনে গতকাল বাংলা একাডেমিতে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেওয়া হয়।

সাইফুল রাজুর ‘স্বপ্নের প্রতিচ্ছবি’ : ফুল থেকে মধু আহরণ করছে প্রজাপতি, পাশেই নয়নাভিরাম সাজেক ভ্যালির রূপে ফুটে উঠেছে রূপসী বাংলার অপরূপ শৈলী, সবুজ শ্যামল রূপপ্রকৃতির পাশাপাশি গ্যালারিতে শোভা পাচ্ছে গ্রামীণ জীবনযাপনের খণ্ড খণ্ড চিত্র। জেলেরা নৌকায় মাছ নিয়ে যাচ্ছে বাজারে, আবার শীতের প্রকোপ থেকে রক্ষা পেতে নীল আকাশের নিচে একদল শিশুর আগুন পোহানোর চিত্র, এ ছাড়া রয়েছে বন থেকে কাঠ সংগ্রহ করে নিয়ে যাওয়ার দৃশ্য। তরুণ আলোকচিত্রী সাইফুল রাজুর তোলা রূপসী বাংলার রূপপ্রকৃতি ও জীবনযাপনের এমন সব ভালোলাগার আলোকচিত্র নিয়ে বিশ্বসাহিত্য কেন্দ্রের চিত্রশালায় শুরু হয়েছে দুই দিনের আলোকচিত্র প্রদর্শনী। গতকাল বিকালে ‘স্বপ্নের প্রতিচ্ছবি’ শিরোনামের এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংগীত পরিচালক ও গায়ক ধ্রুব গুহ। বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে তোলা ৬০টি আলোকচিত্র দিয়ে সাজানো হয়েছে সাইফুল রাজুর প্রথম এই একক আলোকচিত্র প্রদর্শনী। আজ শেষ হবে দুই দিনের এ আয়োজন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর