শিরোনাম
প্রকাশ : বুধবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৭

চলতি সপ্তাহে ডাকসু নির্বাচনের তফসিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চলতি সপ্তাহে ডাকসু নির্বাচনের তফসিল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের তফসিল চলতি সপ্তাহেই  ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ। এ ছাড়া ক্যাম্পাসে ক্রিয়াশীল অধিকাংশ ছাত্রসংগঠনের পক্ষ থেকে ভোটকেন্দ্র একাডেমিক ভবনে স্থাপন করার দাবি থাকলেও গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের ভোটকেন্দ্র হলগুলোতেই হচ্ছে। এদিকে আসন্ন ডাকসু নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। ডাকসু ও হল সংসদ নির্বাচন উপলক্ষে চূড়ান্ত প্রস্তুতিমূলক সভা করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। গতকাল  উপাচার্য অফিস-সংলগ্ন আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান, রিটার্নিং অফিসারগণ, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, প্রক্টর ও সহকারী প্রক্টর।

সভায় ডাকসু ও হল সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডাকসু ও হল সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ করেন। সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতাও চান তিনি। সভায় চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান ডাকসু ও হল সংসদ নির্বাচনের সর্বশেষ অগ্রগতি, প্রস্তুতি ও করণীয় সম্পর্কে সবাইকে অবহিত করেন। তিনি সুন্দর ও সুষ্ঠুভাবে এ নির্বাচন পরিচালনার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন। সভা শেষে বিকালে অধ্যাপক মুহাম্মদ সামাদ সাংবাদিকদের বলেন, ‘নির্ধারিত ১১ মার্চ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ রেখেই আমরা কাজ করছি। আজ থেকে সাত দিনের মধ্যেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।’ এর আগে, ২৯ জানুয়ারি ডাকসুর গঠনতন্ত্র ও আচরণবিধির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি স্নাতক বা স্নাতকোত্তরে অধ্যয়নরত, বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত স্নাতকোত্তর শেষে একাধিক স্নাতকোত্তর বা সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্সে বা এমফিলে অধ্যয়নরত ৩০ বছরের মধ্যে থাকা যে কোনো শিক্ষার্থী এবারের নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক করেননি, তারা এ সুযোগ পাবেন না। এ সময় নির্বাচনের ভোটকেন্দ্র গঠনতন্ত্র অনুযায়ী আবাসিক হলে স্থাপনের সিদ্ধান্তও নেয় সর্বোচ্চ সিন্ডিকেট। ‘ডাকসুর মাধ্যমে অধিকার আদায় করতে হবে’ : আসন্ন ডাকসু নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

ডাকসু নির্বাচন ছাত্রলীগকে প্রস্ততি আরও জোরালো করার পরামর্শ : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে পস্তুতি আরও জোরালো করতে ছাত্রলীগকে নির্দেশ দিয়েছে আওয়ামী লীগ। ডাকসু নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত দলটির কেন্দ্রীয় নেতারা গতকাল সন্ধ্যায়  আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বৈঠকে এমন নির্দেশনা দেন। বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক,  নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি ও কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আখতারুজ্জামান, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন এ সময় উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর