শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৪

শীর্ষে প্রেমের কাব্য উপন্যাস

মোস্তফা মতিহার

শীর্ষে প্রেমের কাব্য উপন্যাস

রাজধানীর অমর একুশে বইমেলায় গতকাল ফাগুনের আগুন রঙের সঙ্গে ছিল ভালোবাসার সংযোগ। দুইয়ে মিলে ক্রেতাদের চাহিদার তালিকায় শীর্ষে ছিল প্রেমের কাব্য আর উপন্যাস। দিনভর ভালোবাসার ঢেউয়ে ভেসে বেড়ানোর পর বিকালে বাঁধভাঙা জোয়ার আছড়ে পড়ে একুশের চেতনায় ঋদ্ধ গ্রন্থমেলায়। ১৪তম দিনে প্রিয়জনের হাতে হাত রেখে স্টল থেকে স্টলে ঘুরে বেড়িয়ে প্রিয় মানুষের হাতে প্রিয় লেখকের পছন্দের বইটি তুলে দিয়েছেন তরুণ-তরুণীরা। বইয়ের প্রতি প্রিয়তম আর প্রেয়সীর ভালোবাসায় এদিনের মেলা আরও এক ধাপ এগিয়ে যায় সফলতার দিকে। ভালোবাসার নিদর্শন হিসেবে এদিন পরস্পরকে প্রেমের কাব্যগ্রন্থ আর উপন্যাসই বেশি উপহার দিয়েছেন তরুণ-তরুণীরা। এর মধ্যে হুমায়ূন আহমেদের পুরনো বই আর ইমদাদুল হক মিলনসহ উদীয়মান লেখকদের প্রেমের কবিতা ও উপন্যাসগুলোও এদিন কপোত-কপোতীদের নজর কেড়েছে। রাজধানীর সেনানিবাসের মাটিকাটা থেকে মেলায় এসেছিলেন ইকবাল হোসেন ও তার স্ত্রী সাবিনা ইয়াসমিন মৌরি। নিজেরা ভালোবেসে বিয়ে করার বিষয়টি তুলে ধরে এই দম্পতি বলেন, ‘বিয়ের আগেও প্রতিটি ভ্যালেন্টাইনস ডেতে আমরা একে অন্যকে বই উপহার দিতাম। বিয়ের পরও তা অব্যাহত রয়েছে। আগামী দিনগুলোতেও আমরা পরস্পরকে বই-ই উপহার দেব। কারণ, বইয়ের মতো ভালো উপহার আর কিছুই হতে পারে না।’

অদেখা প্রিয়মুখ : সাংবাদিক আরিফ মজুমদারের নতুন বই ‘অদেখা প্রিয়মুখ’ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা বর্ষা দুপুর। প্রেম-ভালোবাসার আবেগ-অনুভূতি, জীবনের অপ্রাপ্তি, অতি প্রিয়জনকে হারানোর বেদনা, সর্বোপরি নাগরিক সমাজের বিদ্রƒপাত্মক আচরণ বইয়ের প্রতিটি পাতায় শব্দে শব্দে মূর্ত করে তুলেছেন লেখক। বইটির প্রচ্ছদ করেছেন হিমেল হক। ৭৯ পৃষ্ঠার এ বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা। পাওয়া যাচ্ছে বর্ষা দুপুরের ২৯৬-২৯৭ নম্বর স্টলে। আবেগের ছড়া : কৃষিবিদ ড. সমজিৎ পালের ছড়াগ্রন্থ ‘আবেগের ছড়া’ এসেছে বইমেলায়। প্রকাশ করেছে ‘সুন্দরম প্রকাশ’। নতুন বই : গ্রন্থমেলার ১৪তম দিনে নতুন বই এসেছে ১৪৭টি। এর মধ্যে গল্প ২৪, উপন্যাস ২৯, প্রবন্ধ ৬, কবিতা ৫০, গবেষণা ১, ছড়া ২, শিশুসাহিত্য ১, জীবনী ৬, মুক্তিযুদ্ধবিষয়ক ২, নাটক ১, বিজ্ঞানবিষয়ক ১, ভ্রমণ ১, ইতিহাসবিষয়ক ৩, রাজনীতি ২, স্বাস্থ্য ১, ধর্মীয় ১, অনুবাদ ২, অভিধান ১, সায়েন্স ফিকশন ২ ও অন্যান্য ১০টি। এদিনের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে আগামী প্রকাশনী থেকে আবদুল গাফ্ফার চৌধুরীর প্রবন্ধ ‘বঙ্গবন্ধু আজ যদি বেঁচে থাকতেন’, সৈয়দ মিজানুর রহমানের ইতিহাসগ্রন্থ ‘নেতৃত্বে ছাত্রলীগ ইতিহাসের অকাট্য দলিল’, কথাপ্রকাশ থেকে সেলিনা হোসেনের উপন্যাস ‘সময়ের ফুলে বিষপিঁপড়া’, অনন্যা থেকে উৎপল শুভ্রের ক্রিকেটবিষয়ক গ্রন্থ ‘শুধুই ক্রিকেট’। মূল মঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘ডিজিটাল বাংলাদেশে বাংলা ভাষা, সাহিত্য ও বিজ্ঞানভাবনা’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফারসীম মান্নান মোহাম্মদী।

আলোচনায় অংশ নেন রেজাউর রহমান, আবদুল কাইয়ুম ও অপরেশ বন্দ্যোপাধ্যায়। সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

সন্ধ্যায় কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি আমিনুর রহমান সুলতান ও সাকিরা পারভীন। আবৃত্তি পরিবেশন করেন হাসান আরিফ ও মাহিদুল ইসলাম। সংগীত পরিবেশন করেন খুরশীদ আলম, সুজিত মোস্তফা, তানভীর সজীব আলম, মুর্শিদুদ্দিন আহম্মদ, আঞ্জুমান আরা শিমুল, মো. রেজওয়ান আহমেদ।

আজ সরকারি ছুটির দিন মেলার প্রবেশদ্বার খোলা হবে বেলা ১১টায় আর বন্ধ হবে রাত ৯টায়। এদিন মেলার চতুর্থ শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহরের শিশুচত্বরে দুরন্তপনা ও বই কেনায় মেতে উঠবে শিশুরা।

সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন : আজ সকাল ১০টায় অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে শিশুকিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন হবে।


আপনার মন্তব্য