শিরোনাম
প্রকাশ : রবিবার, ৩১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩০ মার্চ, ২০১৯ ২৩:০৫

চতুর্থ ধাপে আজ ১০৭ উপজেলায় ভোট

উদ্বেগ-উৎকণ্ঠা, এক এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ ধাপে আজ ১০৭ উপজেলায় ভোট

পঞ্চম উপজেলা পরিষদের চতুর্থ ধাপের ভোট গ্রহণ আজ। ১০৭ উপজেলায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী মাঠে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গতকাল ভোট কেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় (উপজেলায়) ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এদিকে পটুয়াখালী সদর, কক্সবাজার সদর, বাগেরহাট সদর, ময়মনসিংহ সদর, মুন্সীগঞ্জ সদর ও ফেনী সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। নির্বাচন বিশ্লেষকদের মতে, উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে। সব দল উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন।

ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকায়। বিগত তিনটি পর্বের মতো আজকের নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে তেমন আগ্রহ লক্ষ্য করা না গেলেও চতুর্থ দফার ভোট নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। কোনো কোনো এলাকায় বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থীরা ভোটের আগের রাতে ব্যালটে সিল মারার ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে বলে আশঙ্কা করছেন। দ্বিতীয় ধাপের ভোটে রাঙামাটির বাঘাইছড়িতে সহিংস ঘটনার পর আইনশৃঙ্খলা নিয়ে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ ৪৮ উপজেলায় ১১১ প্লাটুন অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে, রিজার্ভ রাখা হয়েছে ৪৮ প্লাটুন। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় র‌্যাবের অতিরিক্ত চারটি টিম মোতায়েন করা হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ময়মনসিংহ, রংপুর বিভাগের ২২ জেলার চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়। পরে তৃতীয় থেকে চতুর্থ ধাপে আনা হয় ছয়টি উপজেলার ভোটের তারিখ। সব মিলিয়ে এ ধাপে ১২৮টি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আইনি জটিলতায় চারটি, ইসির নির্দেশনায় দুটিসহ মোট ছয়টিতে ভোট গ্রহণ স্থগিত রয়েছে। এ ছাড়া ১৫টি উপজেলায় সব পদে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে আজ ভোট হবে ১০৭ উপজেলায়। এ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৩৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপে নির্বাচনে ৯ হাজার ৭৪০টি ভোট কেন্দ্রে ২ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৭০৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। ইসির কর্মকর্তারা জানান, চতুর্থ ধাপে ৮৮ জন বিনা ভোটে জনপ্রতিনিধি হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান ৩৯ জন, ভাইস চেয়ারম্যান ২২ ও নারী ভাইস চেয়ারম্যান ২৭ জন রয়েছেন। এ ছাড়া চতুর্থ ধাপের ১৫টি উপজেলায় তিনটি পদেই সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এক এমপিকে দ্রুত এলাকা ছাড়ার নির্দেশ : চতুর্থ ধাপে আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে আরও এক এমপিকে দ্রুত নিজ এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনা গতকাল ওই এমপির কাছে পাঠানো হয়। তিনি হলেন ময়মনসিংহ-৯ আসনের আনোয়ারুল আবেদীন খান। এর আগে এ ধাপে আরও ৯ এমপিকে এলাকা ছাড়ার নোটিস দেওয়া হয়। যদিও তারা কেউ এলাকা ছাড়েননি।


আপনার মন্তব্য