শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৩ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ মে, ২০১৯ ২৩:৫২

নির্বাচনী ব্যয়

আওয়ামী লীগ-ন্যাপ ছাড়া কোনো দল দেয়নি হিসাব

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ-ন্যাপ ছাড়া কোনো দল দেয়নি হিসাব

আওয়ামী লীগ এবং ন্যাপ ছাড়া কোনো রাজনৈতিক দল একাদশ সংসদ নির্বাচনের ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে (ইসি) জমা দেয়নি। এমনকি বিএনপি-জাতীয় পার্টিসহ অন্যান্য দল ইসির সঙ্গে যোগাযোগ করেনি।

এদিকে বিএনপি-জাপাসহ নিবন্ধত ৩৭ দলকে নোটিস দিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে একাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়া নিবন্ধিত ৩৭টি রাজনৈতিক দলকে এক মাসের মধ্যে নির্বাচনী ব্যয়ের হিসাব বিবরণী জমা দেওয়ার জন্য সময় দেওয়া হয়েছে নোটিসে। গতকাল দলগুলোর সাধারণ সম্পাদক/মহাসচিবের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে ইসির উপসচিব আবদুল হালিম খান জানান। তিনি জানান, ভোটে অংশ নেওয়া ৩৯টি দলের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ন্যাপ ইতিমধ্যে দলীয় ব্যয় বিবরণী জমা দিয়েছে। বিএনপি, জাতীয় পার্টিসহ বাকিদের বিষয়ে কমিশন ‘নোটিস’ দেওয়ার জন্য বলেছে।

নির্বাচনী আইন অনুযায়ী, প্রার্থী অনুপাতে দলগুলোর ৭৫ লাখ টাকা থেকে সাড়ে চার কোটি টাকা নির্বাচনী ব্যয়ের সুযোগ রয়েছে। ৫০ জনের কম প্রার্থী হলে ৭৫ লাখ টাকা, ৫০-১০০ প্রার্থী হলে দেড় কোটি টাকা, ১০১-২০০ প্রার্থী হলে ৩ কোটি টাকা এবং ২০১ প্রার্থীর বেশি হলে সাড়ে চার কোটি টাকা ব্যয় করতে পারে দল। সর্বশেষ দশম সংসদ নির্বাচনে অংশ নেওয়া ১২টি দলই নির্ধারিত সময়ে হিসাব দিতে ব্যর্থ হওয়ায় সতর্ক করেছিল ইসি। বর্তমানে ৪১টি দল নিবন্ধিত রয়েছে।

নির্বাচনে খরচ কমেছে আওয়ামী লীগের : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে জমা দিয়েছে আওয়ামী লীগ। এ নির্বাচনে ১ কোটি ৫ লাখ ৭ হাজার টাকা ব্যয় করেছে দলটি। গত ২১ এপ্রিল প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার কাছে এ নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দিয়েছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম। ৩০ ডিসেম্বরের এ নির্বাচনে আওয়ামী লীগ ২৬০ আসনে প্রার্থী দিয়েছিল। তাতে দলীয়ভাবে সাড়ে চার কোটি টাকা নির্বাচনী ব্যয়ের সুযোগ ছিল। এর আগে দশম সংসদ নির্বাচনে দলটি প্রায় ২ কোটি ৫৪ লাখ টাকা এবং নবম সংসদ নির্বাচনে ৩ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৯৭৪ টাকা নির্বাচনী ব্যয়ের হিসাব দেখিয়েছিল। ইসির কর্মকর্তারা বলছেন, দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের যত ব্যয় হয়েছিল, এবারে একাদশ সংসদ নির্বাচনে তাদের ব্যয় হয়েছে তার চেয়ে দেড় কোটি টাকা কম। আওয়ামী লীগের এক নেতা বলেছেন, ১ কোটি ৫ লাখ ৭ হাজার টাকা ব্যয়ের ফর্দ দেখানো হয়েছে। বিএনপিসহ অধিকাংশ দলের বর্জনের মধ্যে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় ব্যয় ছিল ২ কোটি ৫৪ লাখ টাকা।

ওই নির্বাচনে অর্ধেকের বেশি আসনে আওয়ামী লীগের একক প্রার্থী থাকায় ভোটের প্রয়োজন পড়েনি। নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ব্যয় ছিল ৩ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৯৭৪ টাকা। ওই নির্বাচনে জয়ের পর টানা ক্ষমতাসীন দলটি।

হিসাব জমা দেওয়ার পরে এইচ টি ইমাম সাংবাদিকদের জানান, নবম ও দশম সংসদ নির্বাচনে আইনি বাধ্যবাধকতা মেনে যথাসময়ে ব্যয়ের বিবরণী জমা দেওয়া হয়েছে। এবারও কমিশনে ব্যয়ের হিসাব দাখিল করা হয়েছে।

 


আপনার মন্তব্য