Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৬ জুন, ২০১৯ ২৩:৪৬

সংসদে ওবায়দুল কাদের

স্বাধীনতার ৫০ বছর উদযাপনে উদ্বোধন মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতার ৫০ বছর উদযাপনে উদ্বোধন মেট্রোরেল

সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদ্যাপন বর্ষে অর্থাৎ ২০২১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। সংসদের বাজেট অধিবেশনে গতকালের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৩টায় অধিবেশন শুরু হয়। এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বিভিন্ন সমীক্ষা ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিবেদন উল্লেখ করে বলেন, যানবাহনের তুলনায় জনসংখ্যার আধিক্য, অপর্যাপ্ত সড়ক সুবিধা ও মিশ্র যানবাহনের কারণে ঢাকা মহানগরীতে যানজট সৃষ্টি হয়ে যাতায়াতে অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। এতে জ্বালানি খরচ বৃদ্ধি পেয়ে ও কর্মঘণ্টা নষ্ট হয়ে আর্থিক ক্ষতি হচ্ছে।

বিআরটিসির অপারেটিং লাভ ৭ লাখ টাকা : এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, ২০০৯-১৮ সাল পর্যন্ত নয় বছরে বিআরটিসির অপারেটিং লাভ হয়েছে ৭.০৮ লাখ টাকা। ১০ জেলায় মহাসড়ক নেই : আরেক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশের ১০টি জেলায় কোনো জাতীয় মহাসড়ক নেই। সেগুলো হলো শরীয়তপুর, নেত্রকোনা, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, খাগড়াছড়ি, সুনামগঞ্জ, চাঁদপুর, বরগুনা ও পিরোজপুর।

বাস ও ট্রাকের গতিবেগ বেঁধে দেওয়া হয়েছে : এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, মহাসড়কে চলন্ত গাড়ির গতি নিয়ন্ত্রণে যথাক্রমে দূরপাল্লার বাস ও ট্রাকের গতিবেগ ঘণ্টায় ৮০ ও ৬০ কিলোমিটার বেঁধে দেওয়া হয়েছে। হাইওয়ে পুলিশ স্পিড ডিটেক্টরের মাধ্যমে গতি নিয়ন্ত্রণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। দূরপাল্লার গাড়িচালকের একটানা ৫ ঘণ্টার বেশি গাড়ি না চালানোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও ফিটনেসবিহীন ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর