শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ আগস্ট, ২০১৯ ২৩:৪৯

বঙ্গবন্ধুকে নিয়ে স্মারক বক্তৃতা

শিল্পকলায় দুই নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় দুই নাটক

শিল্পকলা একাডেমিতে গতকাল দুই নাটক ‘দমের মাদার’ ও ‘ম্যান অব লা মঞ্চ’ মঞ্চায়িত হয়েছে। নাট্যম রেপার্টরি প্রযোজিত নাটক ছিল ‘দমের মাদার’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। মাদার পিয়ারের আখ্যান অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন সাধনা আহমেদ ও নির্দেশনায় ছিলেন আইরিন পারভীন লোপা।  বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শিশির রহমান, শুভাশীষ দত্ত তন্ময়, পারভীন আখতার পারু, শামীমা আক্তার মুক্তা, ফজলে রাব্বি সুকর্ণ, দেলোয়ার হোসেন উজ্জ্বল, জান্নাতুল ফেরদৌস হ্যাপি, তাহমিনা খানম, মনোহর দাস, অমিতাভ রাজীব প্রমুখ। অন্যদিকে একই সময়ে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ প্রযোজিত নাটক ‘ম্যান অব লা মঞ্চ’। ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা : নিয়মিত কর্মসূচির ১০০টি বক্তৃতামালার অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালার ৩য় পর্ব। গতকাল একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত এ বক্তৃতামালায় বঙ্গন্ধুর রাজনৈতিক দর্শন নিয়ে বক্তৃতা করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান এবং বঙ্গবন্ধু হত্যা পরবর্তী বাংলাদেশ বাস্তবতা বিষয়ক বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টে শাহাদাতবরণকারী সবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ‘দুঃখিনী বাংলা জননী বাংলা’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে একাডেমির শিশুনৃত্যদল।

বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা : বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী জাতীয় বাস্তবায়ন কমিটি। গতকাল বিকালে সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও ফোকলোরবিদ শামসুজ্জামান খান। স্বাগত বক্তৃতা করেন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী। এর আগে শিল্পী সাজেদ আকবরের কণ্ঠে ‘মুজিবর আছে বাংলার ঘরে ঘরে’ গানটির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। আলোচনার ফাঁকে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত দেশবরেণ্য কবিদের কবিতা আবৃত্তি করেন সোহরাব হোসেন, হাসান আরিফ, শাহাদাত হোসেন নিপু প্রমুখ।


আপনার মন্তব্য