শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ নভেম্বর, ২০১৯ ২৩:২৬

শেখ হাসিনা-নাহিয়ান বৈঠক

বাংলাদেশিদের জন্য আমিরাতের শ্রমবাজার খুলে দেওয়ার ইঙ্গিত

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশিদের জন্য আমিরাতের শ্রমবাজার খুলে দেওয়ার ইঙ্গিত

দীর্ঘ বিরতির পর সংযুক্ত আরব আমিরাতে আবার বাংলাদেশি শ্রমিক নেওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। দুবাইয়ের স্থানীয় সময় গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এ ইঙ্গিত দিয়েছেন। দুবাই ওয়ার্ল্ড সেন্টারে ১৬তম দুবাই এয়ার শোতে অংশগ্রহণের ফাঁকে  বৈঠক করেন তাঁরা। সূত্র : বাসস।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘদিন ধরে বাংলাদেশি শ্রমিকরা সংযুক্ত আরব আমিরাতে যেতে পারছে না বলে জানান। জবাবে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, পরবর্তী সাক্ষাতে আপনাকে এই বিষয়ে আর বলতে হবে না।’ বৈঠকে বাংলাদেশ থেকে চাল আমদানির সুযোগ রয়েছে বলে আবুধাবির ক্রাউন প্রিন্সকে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘বাংলাদেশ উদ্বৃত্ত চাল উৎপাদনকারী দেশ। আপনারা চাল আমদানি করেন। আমাদের দেশের চাল আপনাদের চাহিদা অনুযায়ী আমদানি করতে পারেন।’ জবাবে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বাংলাদেশ থেকে চাল আমদানির বিষয়ে আগ্রহ প্রকাশ করে বলেছেন, ‘শিগগিরই আবুধাবি থেকে বাংলাদেশে একটি প্রতিনিধি  দল যাবে। তারা বাংলাদেশের চাল দেখবে। এরপর আবুধাবির চাহিদা অনুযায়ী আমদানি করবে।’  

দুবাই এয়ার শোতে প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল পাঁচ দিনব্যাপী ষোড়শ দ্বিবার্ষিক এয়ার শো ইভেন্ট ‘দুবাই এয়ার শো-২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন। দুবাইয়ের ভবিষ্যৎ বিমানবন্দরের (দুবাই আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবেও পরিচিত) দুবাই ওয়ার্ল্ড সেন্টারে এই এয়ার শোটি শুরু হয়েছে। ২১ নভেম্বর পর্যন্ত প্রতিদিন দুবাইয়ের আকাশে দ্বিবার্ষিক এই এয়ার শো অনুষ্ঠিত হবে। এটি বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে সফল এয়ার শো এবং মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার বৃহত্তম এরোস্পেস ইভেন্ট। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে এই এয়ার শোতে অংশ নেন প্রধানমন্ত্রী। পরে তিনি দুবাই ওয়ার্ল্ড সেন্টারে বেলা ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ফ্লাইং ডিসপ্লে উপভোগ করেন। বিশ্বের ৮৭ হাজারের বেশি ট্রেড ভিজিটর ও ১ হাজার ৩০০ এক্সিবিটর ভবিষ্যৎ বিমানবন্দর দুবাই ওয়ার্ল্ড সেন্টারে এ উপলক্ষে সমবেত হয়েছেন। এ ছাড়াও এতে ১৬০টি দেশ থেকে ১৬৫টি বিমান অংশ নিচ্ছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী চার দিনের সরকারি সফরে শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাত পৌঁছেন। ১৯ নভেম্বর দেশে ফিরবেন তিনি।


আপনার মন্তব্য

close